বাংলা নববর্ষ ১৪২৩ কে ইতিহাসে সাক্ষী করে রাখল বাংলার নতুন ফন্ট আবির্ভাব

1423-1ইসমাইল হোসাইন  : বাংলা নববর্ষ ১৪২৩ কে ইতিহাসে সাক্ষী করে রাখল ড্যাফডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাল্টিমিডিয়া এন্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগের ছাত্র তৌহিদুল ইসলাম হিমেল। এই দিনে তার দীর্ঘ দিনের প্রচেষ্টার ফল হিসেবে ভার্চুয়াল জগতে বাংলার নতুন ফন্ট আবির্ভাব উন্মুক্ত করা হয়েছে।
মঙ্গলবার ড্যাফডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চেন্সলার প্রফেসর ডঃ ইউসুফ মাহবুবুল ইসলাম অফিসিয়ালি ভাবে ফন্টটি উন্মুক্ত করেন।

তৌহিদুল ইসলাম হিমেল তার ফেইসবুকে ফন্টটির উন্মুক্তের পর একটি স্ট্যাটাস দিয়েছেন যা হুবহু পাঠকদের জন্য প্রকাশ করা হলঃ

বাংলা ভাষার বর্ণমালাকে সমৃদ্ধ করার লক্ষে আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা “আবির্ভাব বাংলা ফন্ট (টাইপফেইস)”। দীর্ঘ ৮মাসেরও বেশি সময় ধরে কাজ করতে হয়েছ এই টাইপফেসটির পরিপূর্ণ ভাবে ৬টি ভার্শনে করার জন্য।
ফন্টটির সকল ভার্শনগুলো সকলের ব্যবহারের জন্য উন্মুক করে দেয়া হয়েছে (০১.লাইট, ০২.লাইট ইতালিক, ০৩.রেগুলার, ০৪.ইতালিক, ০৫.বোল্ড ও ০৬.বোল্ড ইতালিক) ।

কিছু অভিজ্ঞতাঃ
০১. বাংলা ফন্ট নিয়ে কাজ করার জন্য আমাদের প্রথম থেকেই উৎসাহ ও সাহস জাগিয়েছেন আমাদের ডিপার্টমেন্টের হেড শ্রদ্ধেয় Md Kabirul Islam স্যার (মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলোজি ডিপার্টমেন্ট, ড্যাফডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি) স্যার এর অনুপ্রেরণায় হয়তো “আবির্ভাব”, “সময়ের স্রোত” ও সামনে আরও কিছু সৃজনশীল বাংলা টাইপফেইস আসবে স্যারকে অসংখ্য ধন্যবাদ বাংলা ভাষার বর্ণমালাকে সমৃদ্ধ করার জন্য আমাদেরকে এমন একটি সুযোগ করে দেয়ার জন্য

০২. যার হাতের স্পর্শ আর নিদেশনা না পেলে হয়তো আজকে “আবির্ভাব” এর সূচনা হত না তিনি হচ্ছেন আমাদের সবার প্রিয় Mizanur Rahman Ashik স্যার । স্যার আমাদের সবাইকে হাতে ধরে ধরে প্রত্যেকটি অক্ষর প্রত্যেকের স্টাইলে তুলে ধরেতে সর্বদা আমাদের পাশে ছিলেন এমনকি ক্লাসের বাইরেও আমাদের সময় দিয়ে ভুল গুলো ধরিয়ে দিয়েছেন 🙂 তাছাড়াও আমাদের ডিপার্টমেন্টের শ্রদ্ধেয় সকল শিক্ষকবৃন্দ আমাদের উৎসাহ জাগিয়েছেন। স্যার অসংখ্য ধন্যবাদ আপনাদেরকে

৩. “আবির্ভাব” এর সম্পূর্ণ ভার্শনটি করার আগে একটি একটি ভুল ধরে দেয়ার জন্য সবচেয়ে বেশি জ্বালিয়েছি আমার সহপাঠিদের
যাদের নাম না বললেই নয়, ফন্টের ডেভেলপিং থেকে শুরু করে উন্মুক্ত করা পর্যন্ত আমাকে সার্বিক ভাবে সহযোগিতা করেছে Rahmanur Rashid Hillol.
ফন্টের বাগ নির্ধারণে ও অন্যান্য ভাবে সহযোগিতা করেছে Jabed Bhuiyan Ismail Hossain Hosen Tarek Faridul Haque Faruk Hussain Tonmoy Chayan Sarker S.m. Tauhid

তোদেরকে অনেক অনেক ধন্যবাদ। হয়তো তোদের ছাড়া এতো দূর কখনো আসতে পারতাম নাহ।