বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরিতে আরসিবিসির প্রেসিডেন্ট ও তার বন্ধু জড়িত : দিগুয়েতো (ভিডিও সহ)

60178ডেস্ক রিপোর্টঃ বাংলাদেশ ব্যাংকের ৮ লাখ ১০ হাজার ডলার চুরির (হ্যাক) ঘটনায় ফিলিপাইনের ব্যাংক রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) প্রেসিডেন্ট লরেঞ্জা তান ও তার বন্ধু কিম ওং জড়িত বলে দাবি করেছেন এ ঘটনার অন্যতম অভিযুক্ত ব্যাংকটির সংশ্লিষ্ট শাখার ব্যবস্থাপক মায়া সান্তোস দিগুয়েতো।
সম্প্রতি সংবাদমাধ্যম এবিএস-সিবিএন নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ দাবি করেন।
দিগুয়েতো বলেন, যে ছয়টি ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে চুরির লাখ লাখ ডলার তোলা হয়েছে, তার একটি কিমের। ২০১৫ সালের মে মাসে কিম ওং তার কাছে চারজনকে পাঠান। তাদের নাম মাইকেল ফ্রান্সিসকো ক্রুজ, জেসি ক্রিস্টোফার লারগ্রোসাস, আলফ্রেড সান্তোস ভারগারা ও এনরিকো তিওদোরো ভাসকুয়েজ। এই চারজনই কেলেঙ্কারিতে জড়িয়ে অন্য অ্যাকাউন্ডগুলো খোলেন।
তিনি বলেন, ‘আমি পাঁচ ব্যক্তির সঙ্গে সোলেয়ার হোটেলে দেখা করেছি। যেমনটা আমি আগেও রেডিওতে সাক্ষাৎকারে বলেছি, ব্যবস্থাপক হিসেবে আমি মার্কেটিংয়ের জন্য শাখার বাইরে যেতেই পারি।’
দিগুয়েতো বলেন, ‘সোলেয়ারে পাঠানো ওই পাঁচ ব্যক্তির কথা আমাকে বলা হয়েছিল। ওই পাঁচজন সেখানে সব কাগজপত্র দিয়ে অ্যাকাউন্ট খোলার ফরম পূরণ করেছিল।’
কেন তাদের সঙ্গে দেখা করতে হোটেলে গেলেন-এমন প্রশ্নের জবাবে দিগুয়েতো বলেন, ‘কিম ওং ব্যাংক প্রেসিডেন্টের ঘনিষ্ঠ বন্ধু। এমন ব্যক্তিদের ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা পেতে পারেন।’
দিগুয়েতো বলেন, কিম ওংয়ের আদেশে ৫ ফেব্রুয়ারি উইলিয়াম গো’র ডলার অ্যাকাউন্টটি খোলা হয়। ওই দিনই তাদের ব্যাংকে আট কোটি ১০ লাখ ডলার ঢোকে। তবে ব্যবসায়ী গো অ্যাকাউন্ট খোলার ব্যাপারে কিমের নির্দেশটি জানতেন কিনা, দিগুয়েতো তা যাচাই করেননি।
দিগুয়েতো আরও বলেন, হঠাৎ করেই এত বিশাল পরিমাণ অর্থ আসার বিষয়টি প্রধান কার্যালয়ের নজরেও আনি। কিন্তু তারা কোনো লাল নোটিশ দেয়নি। এমনকি আরসিবিসির ট্রেজারি শাখা ডলারগুলো পেসোতে পরিবর্তন করেও দেয়।
তবে দিগুয়েতোর সব অভিযোগ ভিত্তিহীন দাবি করে বিবৃতি দিয়েছেন লরেঞ্জো তান।
এদিকে ফিলিপাইনের সিনেট কমিটিতে দিগুয়েতোর গাড়িতে নিজের চোখে বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া ৮১ মিলিয়ন ডলারের মধ্যে ২০ মিলিয়ন পেসো তুলতে দেখেছেন বলে সাক্ষ্য দিয়েছেন ওই ব্যাংকের সাবেক কাস্টমার সার্ভিস হেড রোমুলডো আগারাডো। ফিলিপাইনের পত্রিকা ইনকোয়েরার এই খবর দিয়েছে।