দেশে জেএমবি’র ঘাঁটি রয়েছে, স্বীকার ডিএমপি কমিশনারের

15059ডেস্ক রিপোর্টঃ উত্তরবঙ্গে জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) শক্ত ঘাঁটি রয়েছে বলে স্বীকার করলেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম। এ প্রসঙ্গে তিনি বলেছেন, ঢাকায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) শক্ত ঘাঁটি নেই। তবে উত্তরাঞ্চলে তাদের শক্ত ঘাঁটি রয়েছে।
বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) ডিএমপির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। মনিরুল ইসলাম বলেন, ‘রাজধানী ও এর আশপাশের এলাকায় এ পর্যন্ত ১৪টি আস্তানায় পুলিশ অভিযান চালিয়েছে।’
তিনি বলেন, ‘জেএমবিতে সুইসাইড স্কোয়াডের মতো ডেডিকেটেড কর্মী নেই।’
‘মিরপুরে জেএমবির ঘাঁটিতে অভিযানের পর জেএমবির মধ্যে বিভক্তির সৃষ্টি হয়। এ ঘটনায় তারা গ্রেনেড মাস্টার শাকিলকে সন্দেহ করে এবং তাকে খুঁজতে থাকে’, বলেন পুলিশের এই কর্মকর্তা।
গ্রেনেড মাস্টার শাকিল, ফারদিন ও সজীবকে ধরতে পুলিশের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি। তিনি আরো বলেন, ‘যারা যুদ্ধাপরাধীদের বিচার চায় না, তারাই জঙ্গিদের অর্থ সহায়তা করছে।’
জেএমবির বর্তমানে দুটি গ্রুপ রয়েছে। একটি আটক জেএমবি নেতা সাইদুর রহমান গ্রুপ ও অপরটি তার বিরোধী গ্রুপ। জেএমবিরা মৌলিক প্রশিক্ষণ নেয় ৩ মাসের। এর পর তারা অপারেশনে যায় বলে জানান মনিরুল।
বুধবার রাত সাড়ে ১১টায় ডিবির অভিযানকালে শিকদার হাসপাতালের পেছনে বেড়িবাঁধ এলাকায় বন্দুকযুদ্ধে দুই জঙ্গি নিহত হয়। নিহতরা হলো- জেএমবি ঢাকা উত্তরের সামরিক কমান্ডার আবদুল্লা আল নোমান ও কামাল ওরফে হিরন।
এ ঘটনায় জড়িত সন্দেহে আটক করা হয়েছে তিন জনকে। এরা হলো- মো. আরমান, জাহিদ হাছান রানা ওরফে মুসাহাব, নুর মোহাম্মদ ওরফে মাসুদ। ঘটনাস্থল থেকে দুটি পিস্তল ও একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়।