পবিত্র ঈদুল আজহা ২৫ সেপ্টেম্বর

Shamim Mohammed Afzalসুরমা টাইমস ডেস্কঃ আগামী ২৫ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা পালিত হবে। আজ বাংলাদেশের আকাশে কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় ২৫ সেপ্টেম্বর বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা পালিত হবে।
সোমবার সন্ধ্যায় বাইতুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল সাংবাদিকদের এ তথ্য জানান।
তিনি বলেন, বিভিন্ন জেলা থেকে পাওয়া তথ্য অনুযায়ী আজ বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। সুতরাং আগামীকাল ১৫ সেপ্টেম্বর মঙ্গলবার জিলকদ মাস পূর্ণ হবে।
১৬ সেপ্টেম্বর বুধবার থেকে ১৪৩৬ হিজরি সনের জিলহজ মাস শুরু হবে। সে হিসাবে আগামী ২৫ সেপ্টেম্বর বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা পালিত হবে।
এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে বাংলাদেশের একদিন আগে আগামী ২৪ সেপ্টেম্বর ঈদুল আজহা উদযাপিত হবে।
মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য মুসলিম জাতির পিতা হজরত ইব্রাহীম (আ.) স্বপ্নে আদিষ্ট হয়ে ১০ জিলহজ পুত্র হজরত ইসমাইল (আ.)-কে আল্লাহর রাহে উৎসর্গ করতে উদ্যত হয়েছিলেন।
কিন্তু আল্লাহতায়ালা সন্তুষ্টির নিদর্শন হিসাবে বেহেস্তি দুম্বা পাঠিয়ে ইব্রাহীম (আ.)-এর নিয়তকে কবুল করে নেন। সেই থেকে মুসলিম উম্মাহর জন্য প্রতি বছর এই দিনে পশু কোরবানি করা ইব্রাহীম (আ.)-এর সুন্নত।
আখেরি নবী হজরত মুহাম্মদ (সা.) পশু কোরবানি উম্মতে মোহাম্মদির জন্য ওয়াজিব ঘোষণা করেছেন। ঈদুল আজহায় পশু কোরবানির মাধ্যমে ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশে নিজের সামর্থ্যকে সমর্পণ এবং অন্তর্গত লোভ ও পশুত্বকে বিসর্জন দেন।