ত্রাণ তৎপরতায় সরকার ব্যর্থ : খালেদা

Khaleda Ziaসুরমা টাইমস ডেস্কঃ বন্যা উপদ্রুত এলাকায় সরকার উল্লেখযোগ্য ত্রাণতৎপরতা চালাতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। শুক্রবার বিএনপির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এ অভিযোগ করেন।
বিবৃতিতে বলা হয়, দেশের চট্টগ্রাম, কক্সবাজার, ভোলা, লক্ষ্মীপুর, চাঁদপুর, ফেনী, বরিশাল, বরগুনা, ঝালকাঠি, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, নোয়াখালী, পটুয়াখালী, পিরোজপুর এবং পার্বত্য চট্টগ্রামে ঘূর্ণিঝড় ‘কোমেন’র প্রভাবে অতিবর্ষণে সৃষ্ট আকস্মিক বন্যায় লক্ষাধিক মানুষ এখন আশ্রয়হীন হয়ে পড়েছে।
ওইসব অঞ্চলের রাস্তাঘাট বন্যার পানিতে ডুবে যাওয়ায় অধিকাংশ উপজেলাগুলো জেলা শহর থেকে ইতিমধ্যেই বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অধিকাংশ ক্ষেত্রে বিদ্যুৎ ব্যবস্থাও বিপর্যস্ত ও নাজুক হয়ে পড়েছে।
খালেদা জিয়া বলেন, ‘এই পরিস্থিতিতে বন্যা আক্রান্ত জনগণ বিশুদ্ধ খাবার পানি, খাবার, ওষুধ ও আশ্রয়ের সংকটে নিপতিত হয়ে পড়ায় তারা মানবেতর জীবনযাপন করছেন জেনে দেশবাসীর ন্যায় আমিও উদ্বিগ্ন।’
বন্যা উপদ্রুত এলাকায় মানুষদের পাশে দাঁড়ানোসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, এখন পর্যন্ত সরকার উল্লেখযোগ্য ত্রাণ তৎপরতা চালাতে ব্যর্থ হয়েছে, এটা খুবই দুঃখজনক।
ঘূর্ণিঝড় ‘কোমেন’র আঘাতে ঘরবাড়ি হারানো অসহায় মানুষদের জন্য অবিলম্বে আবাসনের ব্যবস্থা গ্রহণ করতেও সরকারের প্রতি আহ্বান জানান বিএনপি চেয়ারপারসন।
তিনি বলেন, বিএনপির পক্ষ থেকে ইতোমধ্যে দুর্গত অঞ্চলে ত্রাণ তৎপরতা শুরু হয়েছে। উপদ্রুত এলাকাসমূহের জনগণের পাশে আরো বেশি করে দাঁড়ানোর জন্য বিএনপির সকল পর্যায়ের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান খালেদা জিয়া।