ঘুর্ণিঝড় কোমেন কেড়ে নিল ৮ প্রাণ

bangladesh_cyclone_saint_martinসুরমা টাইমস ডেস্কঃ বঙ্গোপসাগরে সৃষ্ট ঘুর্ণিঝড় কোমেনের আঘাতে অন্তত ৮ জন প্রাণ হারিয়েছে। কক্সবাজার, চট্টগ্রাম, ভোলা, সেন্টমার্টিন ও পটুয়াখালীতে এসব মৃত্যুর ঘটনা ঘটেছে বলে খবর পাওয়া গেছে। উপকূলীয় বিভিন্ন জেলায় ঝড়ের সময় গাছচাপাসহ আঘাতজনিত কারণে এসব মৃত্যুর ঘটনা ঘটেছে।
স্থানীয় সংবাদমাধ্যমগুলোর খবরে উল্লেখ করা হয়েছে, ঝড়ের সময় গাছ পালা ভেঙে যায়। অনেক বাড়িঘরও ধসে পড়ে। এসব কারণে প্রাণহানির ঘটনা ঘটেছে।
ঘূর্ণিঝড়ের কবল থেকে রক্ষার জন্য উপকূলীয় জেলাগুলোর নিম্নাঞ্চল থেকে প্রায় বিশ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়। তবে এর মধ্যে ঝড়ের কারণে আটজনের মৃত্যু হয়েছে।
বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের তথ্যমতে, ঘুর্ণিঝড়টি উপকূল অতিক্রম করে গেলেও তার প্রভাবে সারাদেশেই এখনো বৃষ্টি হচ্ছে। সাত নম্বর সতর্ক সংকেত নামিয়ে উপকূলীয় এলাকায় তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। তবে সারা দেশে নৌ চলাচল ফের শুরু হয়েছে।
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা জানান, ঘূর্ণিঝড় কোমেন দুর্বল হয়ে শুক্রবার ভোরে সন্দ্বীপের কাছ দিয়ে চট্টগ্রাম উপকূল অতিক্রম করে। এর আগে ঘুর্ণিঝড় কোমেন দুর্বল হয়ে চট্টগ্রাম উপকূল থেকে ৫০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। রাত নয়টার দিকে উত্তর দিকে সরে গিয়ে কিছুটা দুর্বল হয়ে সন্দ্বীপের কাছ দিকে চট্টগ্রাম উপকূল অতিক্রম করা শুরু করে।
বৃহস্পতিবার কক্সবাজারের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। একই সঙ্গে এসব প্রতিষ্ঠানকে আশ্রয়কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়।