দোকান বন্ধ রাখার ঘোষণা ফল ব্যবসায়ীদের

images_28056সুরমা টাইমস ডেস্কঃ ফরমালিন পরীক্ষার নামে ‘হয়রানির’ প্রতিবাদে ঢাকা মহানগর ফল আমদানি-রপ্তানিকারক ও আড়াৎদার ব্যবসায়ী সমিতি দোকান বন্ধ রাখার কর্মসূচি ঘোষণা করেছে।
শনিবার সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত বাদামতলীসহ ঢাকা মহানগরে ফল বেচা-কেনা, মালামাল ওঠা-নামাসহ সব ধরনের কাজ বন্ধ রাখবে তারা। এছাড়া একইদিন সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালনেরও ঘোষণা দিয়েছে সংগঠনটি। শুক্রবার সকালে বাদাতলীতে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন সংগঠনের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম।
তিনি বলেন, ফরমালিন পরীক্ষার নামে ফল ব্যবসায়ীদের হয়রানি বন্ধ করা না হলে বন্দর থেকেও ব্যবসায়ীরা কোন মাল গ্রহণ করবে না। তিনি অভিযোগ করেন, “পুলিশ যে মেশিন দিয়ে ফরমালিন পরীক্ষা করছে- সে মেশিন ফরমালিন পরীক্ষার মেশিন নয়।”
মেশিনের বিষয়ে জানতে চাইলে ঢাকার প্রবেশ মুখে পুলিশের ফরমালিন পরীক্ষার অভিযানে থাকা বিএসটিআইয়ের মাঠ কর্মকর্তা মনির হোসেন বলেন, “মেশিন সম্পর্কে আমি কিছু জানি না। মূলত পুলিশ এই বিষয়ে বলতে পারবে। আমরা ঘটনাস্থলে থেকে পরীক্ষা করেছি।”
পুলিশের লালবাগ জোনে জ্যেষ্ঠ সহকারী কমিশনার মিজানুর রহমান বলেন, “বাণিজ্য মন্ত্রণালয়ের মাধ্যমে মেশিনটি বিদেশ থেকে আমাদানি করা হয়েছে। বিদেশেও এই মেশিনের মাধ্যমে ফরমালিন পরীক্ষা করা হয়।”
ফল ব্যবসায়ী নেতা সিরাজুল বলেন, “প্রতিবছর রমজানকে সামনে রেখে খেজুর ও ফলের চাহিদা মেটানোর জন্য ব্যবসায়ীরা বিশেষ প্রস্তুতি নেয়। এ বছরও এমন প্রস্তুতির সময় বিতর্কিত যন্ত্রের মাধ্যমে ফলে ফরমালিন পরীক্ষা শুরু করা হয়েছে।”