জামাত-শিবির বিভিন্ন নামে বাংলাদেশকে অস্থিতিশীল করার চেষ্টা করছে

নিউইয়র্কে মেশিন রিডেবল ভিসার উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী

নিউইয়র্কস্থ বাংলাদেশ কন্সুলেটে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। ছবি- এনা।
নিউইয়র্কস্থ বাংলাদেশ কন্সুলেটে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। ছবি- এনা।

নিউইয়র্ক থেকে এনা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বাংলাদেশ ছাত্র শিবির ও জামায়তে ইসলামি বিভিন্ন সময়ে বিভিন্ন নামে বিশেষ করে কোন সময় আল কায়দা, কোন সময় জেমবি, কোন সময় হরকাতুল জিহাদ, আবার কোন সময় আনসারুল্লাহ বাংলা টিম পরিচয়ে বাংলাদেশকে অস্থিতিশীল করার পাশাপাশি সন্ত্রাসী কর্মকান্ড চালিয়ে আসছে। আর বাংলাদেশে আইএস আছে বলে বিদেশ থেকে চাপিয়ে দেয়া হচ্ছে। কিন্তু বাংলাদেশে আইএস (ইসলামি স্ট্রেট) নেই। আমাদের নিরাপত্তা বাহিনী এ ব্যাপারে সজাগ আছে। গত ১৫ জানুয়ারি দুপুরে লং আইল্যান্ড সিটির ৩৪ স্ট্রিটের বাংলাদেশ কনস্যুলেট কার্যালয়ে এমআরভি‘র (মেশিন রিডেবল ভিসা) উদ্বোধন শেষে সাংবাদিকদের এ সব কথা বলেন। এ সময় নিউইয়র্কস্থ বাংলাদেশ কন্স্যুলেটের কনাসল জেনারেল শামীম আহসানসহ মিশনের বিভিন্ন পদের কর্মকর্তার উপস্থিত ছিলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান আরো বলেন, বাংলাদেশ একটি অসম্প্রদায়িক দেশ। বাংলাদেশের মানুষ ধর্ম

জাতিসংঘের অধিবেশনে আসাদুজ্জামান খান। ছবি- এনা।
জাতিসংঘের অধিবেশনে আসাদুজ্জামান খান। ছবি- এনা।

ভিরু কিন্তু ধর্মান্ধ নয়। কে শিয়া, কে সুন্নী কেউ তোয়াক্কা কনো না, সবাই মিলে মিশে থাকে।
বাংলাদেশের নিরাপত্তা বিশেষ করে সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা রাব্বী ও একদিন আগে ডিসিসিসির এক কর্মচারীকে আটক ও মারধরের ঘটনা প্রসঙ্গে তিনি বলেন, আপনারা যেমন তা শুনেছেন আমিও তাই শুনেছি কারণ আমি এখন বিদেশে আছি। তবে মনে রাখতে হবে কেউ আইনের উর্ধে নয়, অপরাধ করলে তার বিচার হবে। এসময় তিনি অতিতের যে কোন সময়ের চেয়ে আইন শৃঙ্খলা পরিস্থিতি ভালো এবং এ জন্য আইন শৃঙ্কলা রক্ষা বাহিনী কাজ করছে, জনগণ তাতে সহযোগিতা করছে।
শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে উদ্বেগ প্রসঙ্গে তিনি বলেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া উদ্বেগ জানিয়েছে। বিষয়টি যদিওবা সিভিল এভিয়েশনের তারপরও আমরা তাদের সহযোগিতা করছি, স্কেনিং মেশিন, চৌকিশ আইন শৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। সবাইকে তল্লাশীর আওতায় আনা হচ্ছে। আশা করি সবার উদ্বেগ দূর হবে।
বিএসএফ কর্তৃক কিশোরী ফেলানী হত্যা এবং তার বিচার প্রসঙ্গে তিনি বলেন, হত্যাকান্ডের বিচারটি চলমান রয়েছে, এ ব্যাপারে মন্তব্য করতে চাই না, তবে সীমান্তে বিজিবি এবং বিএসফের মধ্যে আগ্নেয়াস্ত্র ব্যবহার সীমিত করার বিষয়ে সমঝোতা হয়েছে এবং নির্বিচারে হত্যাকান্ডের ঘটনা ঘটছে না।
মেশিন রিডেভল পাসপোর্ট প্রসঙ্গে তিনি বলেন, ৬৩ টি দেশে এক সঙ্গে এমআরপি সেবা শুরু হয়েছিল। যুক্তরাষ্ট্রে দু‘একটি সমস্যা রয়েছে। সেটি দূর করছি, এক সপ্তাহের মধ্যে যাতে লোকজন যাতে পাসপোর্ট ডেলিভারী পায় সে ব্যাপারে নির্দ্দেশ দেয়া হয়েছে।
জাতিসংঘে স্বরাষ্ট্রমন্ত্রী
এদিকে জাতিসংঘের মহাসচিব বান কি মুন গত ১৫ জুন ১৯৩টি জাতিসংঘে উগ্রবাদ মোকাবেলার জন্য একটি রূপরেখা উপস্থাপন করেন। এই অতি গুরুত্বপূর্ণ সেশনে সদস্য দেশের উপস্থিতি ছিলো লক্ষ্যণীয়। বাংলাদেশের পক্ষে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। স্বরাষ্ট্রমন্ত্রী উগ্রবাদ এর বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নীতি তুলে ধরেন। মহিলা সম্প্রদায়, সুশীল সমাজ, ধর্মীয় নের্তৃবৃন্দ, স্থানীয় নের্তৃবৃন্দ, তৃণমূল সদস্য এবং মিডিয়ার সামগ্রীক সহযোগীতা ও অংশগ্রহণের মাধ্যমে সহিংসতা রোধে বাংলাদেশ কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন। এবং আন্তর্জাতিক সন্ত্রাস মোকাবেলায় বাংলাদেশের সর্বাতœক সহযোগিতার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। উল্লেখ্য মেক্সিকোতে এবং নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিসে মেশিন রিডেবল পাসপোর্ট (গজচ) ও মেশিন রিডেবল ভিসা (গজঠ) কার্যক্রম উদ্বোধন শেষে বাংলাদেশে ফেরার পথে তিনি উক্ত অনুষ্ঠানে যোগদান করেছেন।