নিউ ইয়র্কে খ্রিষ্টীয় উ‌ৎসব ২০১৫ উ‌ৎযাপন

Captureডেস্ক রিপোর্টঃ গত শুক্রবার ডিসে ১৮, সন্ধ্যায় জ্যামাইকা নিউইয়র্কের ISPaD পার্টিশন সেন্টারের নিজস্ব ভবনে একটি ক্রিসমাস ফোরাম ও উ‌ৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের প্রথমে, প্রকল্প সমন্বয়কারী শুভ জি দস্তিদার. অতিথিদের অভ্যর্থনা জানান। অত:পর অধ্যাপক ক্যারোলিন সইয়ার ISPaD Project , ক্রিসমাস ইভেন্ট, এবং তার পরিবারের সঙ্গে বড়দিনে কটানো শৈশব স্মৃতি সম্পর্কে বক্তব্য রাখেন।
মূল বক্তা জনাব বাবু ম্যাথিয়াস রোজারিও প্রথমে বাইবেল থেকে ধর্মগ্রন্থ পাঠ করেন কবিগুরু রবি ঠাকুরের একটি বিখ্যাত গান “আনন্দলোকে মঙ্গল-আলোকে” (You exist in the land of joy as you do in the land of goodness…. ও চার্চে করা বাংলা গান গেয়ে শোনান।
জনাব প্রতীপ দাশগুপ্ত, তার উপস্থাপনায় ভারতের বৈচিত্র্যময় খ্রিস্টান সম্প্রদায়ের মধ্যে বিভিন্ন আনন্দ ও উ‍ৎসবমূখর ঐতিহ্যের ঘটনা তুলে ধরেন। অধ্যাপক টম ফুল, জুনিয়র, অনুষ্ঠানে শুধুমাত্র আইরিশ খ্রিষ্টীয় ঐতিহ্য নিয়ে কথা বলেননি তিনি একটি জনপ্রিয় আইরিশ ক্রিসমাস গানও করেন।
জনাব স্টিভ রেন্হার্ট, যিনি পেমায় একজন স্থপতি ও নিউ ইয়র্কের একটি খ্রিস্টান চার্চ একটি নেতা, তিনি চতুর্থ শতাব্দিতে ক্রিসমাসের উদ্ভব, প্রশার এবং বাইবেলের পুরোনো ও নতুন টেস্টিমেন্টের সংক্ষিপ্ত ব্যাখ্যা দেন।
মিসেস লীলা ও মিসেস ফওজিয়া গিয়ানা-র ক্রিসমাস ঐতিহ্য নিয়ে বলতে গিয়ে প্রচুর খাবার নিবেদন এবং প্রতিবেশীর বাড়িতে উচ্চস্বরে বাদ্য মিউজিকের সাথে নূত্য করতেন বলে স্মৃতিচারন করেন। মিসেস ভীনা ভার্মা একটি জনপ্রিয় হিন্দি গান গেযে সবার মন কেড়ে নেন।
ফোরামে যোগদানকারী অন্যন্যদের মধ্যে ডঃ শেফালী এস দস্তিদার, জেনারেল ভার্মা এবং ইঞ্জি: প্রিয়তোষ দে তাদের অভজ্ঞতা শেয়ার করেন। ডঃ শাচী দস্তিদার তার নিন্মোক্ত দুটি বই প্রকাশিত হয়েছে বলে উল্লেখ করেন।
1. Mukti: Free to Born Again – Partitions of Indian Subcontinent, Islamism, Hinduism, Leftism and Liberation of the Faithful

2. Memoirs of Homeland: Refugees of 1947 Bengal Partition in India — those have just been released in the U.S. and India respectively.
অনুষ্ঠানে করতালির মধ্যদিয়ে শাচী ও শেফালী দস্তিদারের ৪০তম বিবাহ বার্ষিকির কেক কাটা হয়।
অত:পর বীনাপানি দে, সুমেধা দস্তিদার, স্টিভ ও সুশীলা রেন্হার্ট, ভীনা ভার্মা সবার দ্বারা প্রস্তুত একটি মাল্টি-কোর্স ডিনারের মা্ধ্যমে খ্রিষ্টীয় উ‌ৎসব উ‌ৎযাপন সমাপ্ত হয়।