মোদিতে অনুপ্রাণিত সিটি মেয়র আরিফ

arif impressed by modi2সুরমা টাইমস ডেস্কঃ ভারতকে পরিষ্কার-পরিচ্ছন্ন দেশ হিসাবে গড়ে তোলার লক্ষ্যে গত ২ অক্টোবর ঝাড়ু হাতে নিজেই রাস্তা পরিষ্কারে নামেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নয়াদিল্লির ইন্ডিয়া গেটে রাজপথে ঝাড়ু হাতে নামেন তিনি। তাকে দেখে অন্যরা যেন অনুপ্রাণিত হন সেজন্যই এ ব্যবস্থা। ভারতের জনগন অনুপ্রানিত হোক বা না হোক ঠিক মোদির মতোই পরিচ্ছন্ন নগরী গড়তে ঝাড়ু হাতে রাস্তায় দেখা গেল সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীকে।
মঙ্গলবার সকাল ১০টার দিকে নগরীর মাছিমপুর মনিপুরী পাড়ায় রাস্তার ওপরে গড়ে ওঠা অবৈধ বাজার উচ্ছেদের পর তিনি ঝাড়ু হাতে নেন।
সিটি করপোরেশনের জনসংযোগ দপ্তর জানায়, মাছিমপুর বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত এলাকা। এখানে arif impressed by modiদৃষ্টিনন্দন শৈল্পিক স্থাপনা তৈরির উদ্যোগ নিয়েছে সিটি করপোরেশন।প্রস্তাবিত জায়গাটি পরিদর্শনের জন্য প্রকৌশলীদের নিয়ে মেয়র মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় মাছিমপুর আসেন। নির্দিষ্ট গন্তব্যে যাওয়ার আগে মাছিমপুর মূল সড়কের সাথে সংযুক্ত গলিপথের দুই পাশে বাজার দেখে তিনি চরম অসন্তোষ প্রকাশ করেন।
এরপর গাড়ি থেকে নেমে মেয়র নিজেই স্থানীয় কাউন্সিলর মুশতাক আহমদসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে অবৈধ বাজার সরিয়ে নিতে সবাইকে আহ্বান জানান।
অবৈধ বাজার উচ্ছেদের পর তিনি স্থানীয় একটি বাসা থেকে ঝাড়ু নিয়ে নিজেই রাস্তা পরিষ্কার করতে থাকেন। মেয়রকে ঝাড়ু হাতে রাস্তা পরিষ্কার করতে দেখে মনিপুরী সম্প্রদায়ের শত শত মানুষ সেখানে জড়ো হন।
এসময় স্থানীয় লোকজন বলেন, ‘রাস্তার উপরে বাজার বসানোর কারণে দীর্ঘদিন থেকে এই এলাকার বাসিন্দারা দুর্ভোগ পোহাচ্ছেন। এই দুর্ভোগ অবসান হওয়া জরুরী। মেয়র এসেই এই বাজার সরানোর কারণে এলাকাবাসী খুশি হয়েছেন এবং একই সাথে মেয়র নিজেই ঝাড়ু হাতে নিয়ে রাস্তা পরিস্কার করায় এলাকাবাসীও অবাক হয়েছেন।’
এ বিষয়ে আরিফুল হক চৌধুরী বলেন, আমরা প্রকৌশলীদের নিয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত স্থানটি পরিদর্শনের জন্য এসেছিলাম। কিন্তু পথিমধ্যে মানুষের সঙ্গে কথা বলে জানতে পারলাম, এই বাজারের কারণে তারা অনেক দুর্ভোগ পোহাচ্ছেন। তাই সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নিয়েছি। আমি ওয়ার্ড কাউন্সিলর ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে কথা বলেছি। তারা জানিয়েছেন, এভাবে যত্রতত্রভাবে রাস্তার উপরে বাজার না বসিয়ে আশেপাশে কোন নির্দিষ্ট একটি জায়গায় বাজার বসানোর প্রয়োজন।