দেশে ৫৯ লাখ মানুষ ডায়াবেটিকে আক্রান্ত

Seminar_pic2_04.05.15সুরমা টাইমস ডেস্কঃ সিলেট মহানগরীতে নভোনরডিক্স র্ফামা লিমিটেডের উদ্যোগে সোমবার দুপুরে সিলেট রিজিওনাল লঞ্চিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। নগরীর একটি অভিজাত হোটেলের মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বক্তারা ডায়াবেটিসের বিভিন্ন দিক এবং এ রোগের চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে বৈজ্ঞানিক ব্যাখ্যা তুলে ধরেন।
বক্তারা বলেন, বর্তমান বিশ্বে ডায়াবেটিস মহামারি আকার ধারণ করেছে। আন্তর্জাতিক ডায়াবেটিস সংস্থার তথ্য অনুযায়ী বাংলাদেশে ৫৯ লাখ মানুষ ডায়াবেটিকে আক্রান্ত। ধারণা করা হচ্ছে ২০৩০ সালে এ রোগে আক্রান্ত ব্যক্তির সংখ্যা দ্বিগুণ ছাড়িয়ে যাবে।
অনুষ্ঠানে আইও মেডিকেল নভোনরডিক্স র্ফামার সিনিয়র মেডিকেল ম্যানেজার ডা. আনন্দ জেইন নভোনরডিক্সের নতুন ইনসুলিন রাইজোডেক সম্পর্কে উপস্থিত চিকিৎসকদের অবহিত করেন।
ডা. আনন্দ জেইন বলেন, রাইজোডেক হলো ব্যাসাল ও বোলাস ইনসুলিনের সমন্বয়ে একটি ইনসুলিন যা খাবার পূর্ববতী শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করে। ব্যাসাল ও বোলাস ইনসুলিন দিনে চার বার ইনজেকশন দিতে হয়। কিন্তু এখন একটি কলমের ম্যাধমে দুবার ইনজেকশন নেওয়ায় কার্যকরভাবে রক্তের শর্করা নিয়ন্ত্রণ করে। পাশাপাশি এই ইনসুলিন ব্যবহারে হাইপোগ্লাইসিনিয়ার সম্ভাবনা অনেক কম।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, নভোনরডিক্স ফার্মা লিমিটেডের নির্বাহী কর্মকতা ডা. ফাহিম আহমদ, ধন্যবাদ জ্ঞাপন করেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের (এন্ডোক্রাইনোলজি) বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. শাহ্ এমরান প্রমুখ।