সিলেটে ফের থানা হাজতে নির্যাতন : ওসিসহ তিনজনের বিরুদ্ধে মামলা

torture-in-sylhet-police-cuসুরমা টাইমস ডেস্কঃ পুলিশ হেফাজতে ছাতক পৌরসভার মেয়র কালাম চৌধুরীর ভাই কামাল আহমদ চৌধুরীকে নির্যাতনের অভিযোগে কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান, ওসি (তদন্ত) শ্যামল বণিকসহ ৮ পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গ্রেফতারি পরোয়ানা মাতায় নিয়ে পালিয়ে বেড়াচ্ছেন সিলেট কোতোয়ালী থানার সাবেক ওসি আতাউর রহমান।
এর রেশ কাটতে না কাটতেই আবারও সিলেট কোতোয়ালী থানা হাজতে নির্যাতনের অভিযোগে সিলেট কোতোয়ালী থানার ওসি (তদন্ত) সহ তিন পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে। মঙ্গলবার সিলেট মহানগর হাকিম ১ম আদালতে মামলাটি দায়ের করেন পরিবহন শ্রমিক নেতা মাছুম আহমদ। মামলায় অভিযুক্তরা হলেন- ওসি (তদন্ত) মনিরুল ইসলাম, ইন্সপেক্টর (নিরস্ত্র) আলম ও কন্সটেবল তৌহিদ। আদালতের বিচারক শাহেদুল করিম মামলাটি আমলে নিয়ে ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে পুলিশ কমিশনারকে নির্দেশ দিয়েছেন।
মামলায় পরিবহন শ্রমিক নেতা মাছুম আহমদ অভিযোগ করেন- গত ২৯ সেপ্টেম্বর রাত ২টার দিকে পুলিশ তাকে পাঠানটুলাস্থ গোয়াবাড়ী এলাকার বাসা থেকে ধরে কোতোয়ালী থানায় নিয়ে আসে। এসময় থানা হাজতে আটকে রেখে অভিযুক্তরা ল্যাপটপ চুরির অপবাদ দিয়ে বেদম মারধর করেন।
১ অক্টোবর পর্যন্ত ৩ দিন থানা হাজতে আটকে রেখে তার উপর চালানো হয় অমানবিক নির্যাতন। এক পর্যায়ে পরিবহন শ্রমিকদের চাপের মুখে বেশ ক’টি সাদা কাগজে স্বাক্ষর নিয়ে নগরীর কোর্ট পয়েন্ট এলাকায় তাকে ছেড়ে দেয়া হয়।
মূমুর্ষ অবস্থায় স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল হাসপাতালে ভর্তি করেন। চিকিৎসা শেষে গতকাল মঙ্গলবার আদালতে হাজির হয়ে তিনি এই মামলা দায়ের করেন।
এর আগে গত ১৭ জুলাই কোতোয়ালি থানা হাজতে ছাতক পৌরসভার মেয়র আবুল কালাম চৌধুরীর ভাই কামাল আহমদ চৌধুরীকে নির্যাতনের অভিযোগে চাকুরি থেকে বরখাস্ত হন তৎকালীন ওসি আতাউর রহমান, ওসি (তদন্ত) শ্যামল বণিকসহ ৮ পুলিশ সদস্য। বরখাস্ত হওয়া পুলিশ সদস্যরা হলেন- কোতয়ালী থানার ওসি আতাউর রহমান, ওসি (তদন্ত) শ্যামল বণিক, উপ-পরিদর্শক (এসআই) আশরাফুল ইসলাম, সহকারি উপ-পরিদর্শক (এএসআই) আবু তাহের, কনস্টেবল অধিরচন্দ্র, রাজিব কান্তি দাস, আজাদুর রহমান ও নাজমুল হোসেন। বিস্তারিত…» ওসি আতাউর ও শ্যামল বণিকসহ ৮ পুলিশ বরখাস্ত