মিলানে বাংলাদেশ সহ ২০ টি দেশের অংশগ্রহনে পপলান্দ মি ফেস্টিভাল অনুষ্ঠিত

popolandoনাজমুল হোসেন,মিলান ইতালি থেকেঃ ইতালির মিলানে বাংলাদেশ সহ ২০ টি দেশের অংশগ্রহনে পপলান্দ মি ফেস্টিভাল অনুষ্ঠিত হয়েছে। দিনব্যাপী এই ফেস্টিভালে পাদোভা পার্কে বাংলাদেশ সহ অনেক দেশ সকাল থেকে পার্কে নিজ নিজ দেশের উপকরণ নিয়ে স্টল দিয়ে বসেন। বাংলাদেশের পক্ষে মিলন বাংলা একাডেমি অংশগ্রহন করেন। বিকাল ৪ টায় শুরু হয় ইতালিয়ান ,বাংলাদেশ,ইকুয়েডের,পেরুভিয়ান,বলিভিয়া,মরোক্কো,ইউক্রেন,সেনেগাল সহ প্রায় ২০ টি দেশের অংশগ্রহনে বিশাল শুভাযাত্রা। শুভাযাত্রা টি পাদোভা শহরের প্রধান সড়ক অতিক্রম করে মূল অনুষ্ঠান স্থল পার্কে গিয়ে শেষ হয়।

বাংলাদেশের স্টলে মহিলারা মেহদী ছাড়াও দেশের অনেক দেশীয় পণ্য নিয়ে বিদেশীদের মন কেড়ে নেই এবং বেশ প্রশংসা পায়।
ফেস্টিভালে মিলান বাংলা একাডেমির সভাপতি সেলিনা আক্তারের নেতৃত্বে অনুষ্ঠানে দেশের একটি দলীয় সংগীত এবং একটি নৃত্য পরিবেশন করা হয়। রিয়ার নৃত্য উপস্থিত বাংলাদেশী ছাড়া ও বিদেশীরা উপভোগ করেন। এছাড়া অনুষ্ঠানে তৃষার নেতৃত্বে বাংলাদেশ মহিলা সমিতি মিলান সংগঠনের পক্ষে দেশীয় সংগীত পরিবেশন করা হয়।
ফেস্টিভালে মিলান কমিউনিটির পক্ষে আব্দুল্লাহ আল মামুন,সালাউদ্দিন আহমেদ ভুইয়া,আব্দুল খালেক রিন্টু,আব্দুর রহমান,আবুল হাশেম,দেলওয়ার হোসেন দিপু,আক্তার হোসেন,হাসিব আলম সেলিম,ফারুক খান,জাকির হোসেন বোরহান,শাহাদাত হোসেন মিন্টু,আনওয়ার হোসেন,আল আমিন,শাহ আমানত উল্লাহ রাজু,,মহিলা সমিতির উম্মে রোমান,পলি আক্তার,হাসি আলম,আঞ্জুমান আরা,সেতু ইসলাম সহ অনেক প্রবাসী তাদের পরিবার নিয়ে উপস্থিত ছিলেন। প্রবাসীরা বলেন এমন বিদেশীদের আয়োজনে ফেস্টিভালে বাংলাদেশের অংশগ্রহন সত্যি প্রশংসনীয়। আমাদের প্রজন্মের জন্য আমাদের দেশীয় সংস্কৃতি অন্যান্য দেশের কাছে তুলে ধরতে এই ধরনের ফেস্টিভালে অংশগ্রহন যেন ধারাবাহিকতা বজায় রাখা দরকার। মিলান বাংলা একাডেমির সাবরিনা জাহান শিমুর উপস্থাপনায় ও রুবাইয়া আক্তার মিম এর সার্বিক তত্ত্বাবধানে সংগীত পরিবেশন করেন সুলতানা খান,আছা যা খায়ের,শারমিন,নিপা এমদাদ,ইভা,লিমন,রেজা রাব্বি ,স্বপন,ইফতি,গিটারে জয় ,তবলায় প্রবীর মল্লিক সহ অনেকে।