চিলিকে ৩-২ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

Brasil-21-e1403983সুরমা টাইমসঃ পেনাল্টি স্যুট আউটে ৩-২ গোলে জয় নিয়ে কোয়ার্টার ফাইনালে পৌছে গেছে ব্রাজিল। চিলির সানচেস ও পিনিলার পেনাল্টি স্যুট আটকে দিয়ে জয়ের নায়ক ব্রাজিলের গোলরক্ষক সিজার। ব্রাজিলের হাল্ক ও উইলিয়ান পেনাল্টি স্যুট মিস করলেও জয় নিয়ে মাঠ ছেড়েছে ব্রাজিল।
নির্ধারিত সময়ে সমতা বজায়ে থাকায় খেলা অতিরিক্ত ৩০ মিনিটে গড়ায়। অতিরিক্ত সময়েও ১-১ সমতায় নিয়ে ম্যাচ শেষ করে ব্রাজিল-চিলি। ফলে খেলা গড়াল পেনাল্টি স্যুট আউটে।
স্বাগতিকদের সমতায় রিজন্তের গ্যালারিতে নিরবতা নেমে এসেছে। লুই ফিলিপ স্কলারির কপালে দুশ্চিন্তার ভাঁজ স্পষ্ট হয়ে উঠেছে।
এর আগে নব্বই মিনিটের উত্তেজনা পূর্ণ লড়াই শেষে সমতায় ছিল ব্রাজিল-চিলি। শেষ দশ মিনিটে গোলের খুব কাছাকাছি গিয়েও সফল হয়নি ব্রাজিলের ফরোয়ার্ডরা। এসময় গোল পেতে পারতেন নেইমার, জো ও হাল্ক। কিন্তু চিলির গোলরক্ষক ব্রাভোর দৃঢ়তায় সমতা বজায়ে রাখে চিলি।
ম্যাচের ১৭ মিনিটে প্রথমে এগিয়ে যায় ব্রাজিল। এসময় ডেডিভড লুইসের গোলে এগিয়ে যায় ব্রাজিল। নেইমারের সেট পিস থেকে বল হেড করে ডেভিড লুইসের পায়ে দেন থিয়াগো সিলভা। আর সেই সুযোগে কাজে লাগিয়ে গোল করেন তিনি। তবে ম্যাচের ৩১ মিনিটে আলেক্সিস সানচেসের গোলে সমতায় ফিরে চিলি (১-১)।
এর আগে হরিজন্তের এস্টাদিও মিনেইরো স্টেডিয়ামে দ্বিতীয় রাউন্ডের নক আউট পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দক্ষিণ আমেরিকান শক্তি ব্রাজিল ও চিলি।
ব্রাজিল গ্রুপ পর্বের তিন ম্যাচে ক্যামেরুন ও ক্রোয়েশিয়াকে হারায়। আর মেক্সিকোর বিপক্ষে ড্র করে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে পরের রাউন্ডের টিকিট নিশ্চিত করে। অন্যদিকে স্পেন ও অস্ট্রেলিয়াকে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে চিলি। তবে ‘বি’ গ্রুপের অন্য ম্যাচে হল্যান্ডের বিপক্ষে ধরাশায়ী হয় আলেক্সিজ সানচেজরা।
এদিকে নক আউট পর্বের প্রথম ম্যাচে চিলি পরীক্ষার সামনে ব্রাজিল দলে একটি পরিবর্তন এনেছেন স্বাগতিক দলের কোচ লুইস ফিলিপ স্কলারি। টটেনহামের মিডফিল্ডার পলিনহোর বদলে সেরা একাদশে জায়গা পেয়েছেন ম্যানসিটি তারকা ফার্নানদিনহো।