শেখ হাসিনার পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চলবে

জাতিসংঘ ও কন্স্যুলেটের সামনে বিএনপির বিক্ষোভ

জাতিসংঘের সামনে যুক্তরাষ্ট্র বিএনপির বিক্ষোভ। ছবি- এনা।
জাতিসংঘের সামনে যুক্তরাষ্ট্র বিএনপির বিক্ষোভ। ছবি- এনা।

নিউইয়র্ক থেকে এনা: অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনার পতন না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। শেখ হাসিনা পতন না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে। সরকারের মৃত্যুঘন্টা বেজে উঠেছে। যে কারণেই বিএনপির চেয়ারপার্সন এবং ২০ দলীয় জোট নেত্রী বেগম খালেদা জিয়াকে তার কার্যালয়ে অবরুদ্ধ করে রাখা হয়েছে। বিএনপির শীর্ষ নেতাদের গ্রেফতার করে রিমান্ডে নিয়ে নির্যাতন করা হচ্ছে। সেই সাথে যৌথ বাহিনী সারা দেশে পাকিস্তানী হায়দাদের মত বিরোধী দলের নেতাকর্মীদের বাড়িতে, ব্যবসা বাণিজ্যে হামলা চালিয়ে তাদের গ্রেফতার করছে। এ পর্যন্ত সারা দেশে বিএনপি ও ২০ দলীয় জোটের হাজার হাজার নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। আইন শৃঙ্খলা বাহিনী হত্যা করেছে শতাধিক নেতাকর্মীকে। সুতরাং ভারতের তাবেদার শেখ হাসিনা সরকারের পতন ঘটিয়ে দেশ, গণতন্ত্র এবং দলকে রক্ষা করতে হবে।

জাতিসংঘের সামনে যুক্তরাষ্ট্র বিএনপির বিক্ষোভ। ছবি- এনা।
জাতিসংঘের সামনে যুক্তরাষ্ট্র বিএনপির বিক্ষোভ। ছবি- এনা।

গত ১০ ফেব্রুয়ারি দুপুরে যুক্তরাষ্ট্র বিএনপি এবং অঙ্গ সংগঠন শেখ হাসিনা সরকারে পদত্যাগ এবং গ্রেফতার- নির্যাতন বন্ধের দাবিতে ম্যানহাটনে জাতিসংঘের সামনে এবং কুইন্সে নিউইয়র্কস্থ বাংলাদেশ কন্স্যুলেটের সামনে বিক্ষোভ সমাবেশ করে। প্রচন্ড ঠান্ডাকে উপেক্ষা করে যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সভাপতি আব্দুল লতিফ স¤্রাট, সাবেক সিনিয়র সহ সভাপতি গিয়াস আহমেদ, সাবেক সহ সভাপতি শরাফত হোসেন বাবু, সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশার নেতৃত্বে যুক্তরাষ্ট্র বিএনপি জাতিসংঘের সামনে বিক্ষোভ সমাবেশ করে। অন্য দিকে যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লু এবং যুক্তরাষ্ট্র যুব দলের সাধারণ সম্পাদক আবু সাইদ আহমেদের নেতৃত্বে একই সময়ে নিউইয়র্কস্থ বাংলাদেশ কন্স্যুলেটের সামনে বিএনপির অপর গ্রুপ বিক্ষোভ সমাবেশ করে।
জাতিসংঘের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন আব্দুল লতিফ সম্রাট,

 কন্স্যুলেটের সামনে যুক্তরাষ্ট্র বিএনপির বিক্ষোভ। ছবি- এনা।
কন্স্যুলেটের সামনে যুক্তরাষ্ট্র বিএনপির বিক্ষোভ। ছবি- এনা।

গিয়াস আহমেদ, শরাফত হোসেন বাবু, সাবেক কোষাধ্যক্ষ জসীম উদ্দিন ভূইয়া, মোস্তফা কামাল পাশা বাবুল, স্টেট বিএনপির সভাপতি মাওলানা অতিউল্যাহ আতিকুর রহমান, সাধারণ সম্পাদক সাইদুর রহমান সাইদ, সিটি বিএনপির সভাপতি হাবিবুর রহমান সেলিম রেজা, ব্রুকলীন বিএনপির সভাপতি কামাল উদ্দিন, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর সোরোয়ার্দী, ইলিয়াস খান, সৈয়দা মাহমুদা শিরিন, নীরা রাব্বানী, মাইনুল হাসান মুহিত, এমরান শাহ রন, রুহুল আমিন নাসির প্রমুখ।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হাজী শহিদুল ইসলাম, ওয়াহেদ আলী মন্ডল, রফিকুল ইসলাম, আমজাদ হোসেন, কামাল উদ্দিন, সিটি বিএনপির সাধারণ সম্পাদক আশরাফ হোসেন, স্টেট বিএনপির সিনিয়র সহ সভাপতি আব্দুল খালেক আকন্দ, মনি আক্তার, শহীদুল ইসলাম আকন্দ, রুবি আক্তার, আলমগীর হোসেন, আবু নাসের, মাস্টার মাইন উদ্দিন, হুমায়ুন কবীর, আব্দুল মান্নান, মোর্শেদ আলম, মাসুদুর রহমান, আব্দুর রহমান, মাসুদ আলম, মোহাম্মদ ইউছুপ, মোহাম্মদ মিলন, আরমান, ইয়াসিন, মঞ্জু, সোহাগ প্রমুখ।
ANA NEWS-3বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনার পতন না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। আমাদের এখন একটিই দাবি সেটি হলো শেখ হাসিনার পদত্যাগ। শেখ হাসিনা সরকারের পতন না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরে যাবো না। তারা আরো বলেন, এই সরকার হচ্ছে অবৈধ সরকার। এই সরকারের ক্ষমতায় থাকার কোন অধিকার নেই। তারা ক্ষোভের সাথে বলেন, বিএনপির শীর্ষ নেতাদের গ্রেফতার করে, রিমান্ডে নিয়ে, মামলা, হামলা এবং বিনা বিচারে হত্যা করে লাভ নেই। তারা বলেন, শেখ হাসিনার পায়ের নিচের মাটি সরে গিয়েছে, তার বিদায় এখন সময়ের ব্যাপার মাত্র। বিক্ষোভ সমাবেশে বিএনপি এবং অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ সরকার বিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকে।

কন্স্যুলেটের সামনে বিএনপির বিক্ষোভ

একই সময়ে যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লু ও যুব দলের সাধারণ সম্পাদক আবু সাইদ আহমেদের নেতৃত্বে যুক্তরাষ্ট্র বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ শেখ হাসিনা সরকারের পদত্যাগ ও জুলুম- নির্যাতন ও গ্রেফতার বন্ধের দাবিতে কুইন্সে অবস্থিত নিউইয়র্কস্থ বাংলাদেশ কন্স্যুলেটের সামনে বিক্ষোভ সমাবেশ করে। আবু সাইদ আহমেদ ও সাইফুর খান হারুণের পরিচালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জিল্লুর রহমান জিল্লু, নিয়াজ আহমেদ জুয়েল, জাফর তালুকদার, হেলাল উদ্দিন, সরোয়ার খান বাবু, আবুল কাশেম, ছয়েদুল হক, আব্দুস সবুর, এবাদ চৌধুরী, এম এ বাছিত প্রমুখ।
বিক্ষোভ সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আল আমিন খান, মোসাম্মত খানম, নজরুল ইসলাম, তানভীর হোসেন প্রিন্স, ফিরোজ আহমেদ, মাসুদুর রহমান, আতিকুল হক আহাদ, মোহাম্মদ আলী রাজা, জাহিদ খান, সোয়েব আহমেদ চৌধুরী, শরিফুল খালিশদার, মাহবুব খান, নজরুল ইসলাম, মাহফুজুর রহমান, আহবাব চৌধুরী খোকন, লায়েক তরেফদার, আজাদুর রহমান, কাজী আমিনুল ইসলাম স্বপন, মেহবুব খান, জুবের চৌধুরী শাহীন, উত্তম বণিক, সিফতা মামুন, আবুল কাশেম, আবুল হোসেন শাহাদত, মোশাররফ মিয়া, সাইদ আহমেদ, শহীদুল হক, শেখ হায়দার আলী, রেজাউল আজাদ ভূইয়া, হামিদুর রহমান, ইকবাল হায়দার, মাওলানা সুলতান মাসুদ, আজগর হোসেন, শাহাদাত, দিলদার, সজীব, শিহাব উদ্দিন, তায়জুল ইসলাম, আবু সুফিয়ান, আসিনুজ্জামান, শহীদুল হক, দেওয়ান রকি চৌধুরী, সাইফুর রাজা চৌধুরী, মাহমুদ চৌধুরী, সাহানা খানম, সাইফুল ইসলাম, মোহাম্মদ হেলাল উদ্দিন, মোহাম্মদ বোরহান উদ্দিন প্রমুখ।
বিক্ষোভ সমাবেশে জিল্লুর রহমান জিল্লু বলেন, আমরা অবৈধ শেখ হাসিনা সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাবো না। তিনি বলেন, শেখ হাসিনা জানেন তার পতন অনির্বায্য যে কারণে মরণ কামড় দিয়েছে। যে মরণ কামড়ে মারা যাচ্ছে বাংলাদেশের নিরীহ মানুষ। পতন ঠেকাতেই শেখ হাসিনা রাষ্ট্রের আইন- শৃঙ্খলা বাহিনীকে মানুষের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। পৃথিবীতে এমন নজির নেই যে আইন শৃঙ্খলা বাহিনীর লোকজন মানুষকে গুলি করে হত্যার হুমকি দেয়। পায়ের নিচে মাটি নেই জেনেই শেখ হাসিনা বেগম খালেদা জিয়াকে গ্রেফতারের হুমকি দিচ্ছে। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, গ্রেফতার, হামলা, মামলা করে লাভ হবে না, বেগম জিয়া এবং তারেক জিয়ার আহবানে বাংলাদেশের মানুষ রাজপথে নেমে এসেছে। আমরা বিজয় নিয়েই ঘরে ফিরে যাবো। বিক্ষোভ সমাবেশে উপস্থিত নেতাকর্মীরা সরকার বিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকে।