সাড়ে ৭ হাজার টাকায় বঙ্গবন্ধুর জন্ম দিবস!

1ডেস্ক রিপোর্ট ::  জাতির পিতার জন্ম দিবস ও জাতীয় শিশু কিশোর দিবস ১৭ মার্চ। অন্যান্য বারের মতো এবারও দেশব্যাপী দিবসটি জাতীয়ভাবে পালন করা হবে। এজন্য নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। তবে এবারে দিবসটি পালনে প্রতি উপজেলায় বরাদ্দ দেয়া হয়েছে মাত্র সাড়ে ৭ হাজার টাকা। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে এ বরাদ্ধ দেয়া হয়েছে বলে জানা গেছে।

এদিকে, এবার বিদেশি মিশনগুলোতে দিবসটি বড় আকারে উদযাপনের নির্দেশ দিয়েছে সরকার। ইতোমধ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ সংক্রান্ত চিঠিও দেয়া হয়েছে। সূত্র জানায়, জাতির পিতার জন্ম দিবস পালনে এতো কম বরাদ্দ নিয়ে ইতোমধ্যে প্রশ্ন ওঠেছে। তবে প্রকাশ্যে কোন উপজেলা নির্বাহী কর্মকর্তা এ নিয়ে কথা না বললেও তারা যে এতে অসন্তুষ্ট তা স্পষ্ট।   সূত্র মতে, সারা দেশে ৪৮৭ উপজেলাতে বঙ্গবন্ধুর জন্ম দিবস পালনে বাজেট মাত্র ৩৬ লাখ টাকা।
জানা গেছে, এ বছর ১৭ মার্চ বঙ্গবন্ধুর ৯৭তম জন্ম দিবস। একই সঙ্গে জাতীয় শিশু কিশোর দিবস হিসেবে পালিত হয়ে আসছে দিনটি।

সূত্র মতে, সফলভাবে দিনটি উদযাপনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রায় এক কোটি টাকা বাজেট রাখা হয়েছে।

জানতে চাইলে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম  বলেন, জাতির পিতার জন্ম দিবস ও জাতীয় শিশু কিশোর দিবসকে সামনে রেখে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। মূলত বড় আয়োজনটি এবারও টুঙ্গি পাড়ায় হবে। এছাড়া ঢাকাসহ দেশব্যাপী সরকারি-বেসরকারি ও বিভিন্ন সংস্থার উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

জানা গেছে, গত বছর এই আয়োজনে সরকারের ব্যয় ছিলো ৮৫ লাখ টাকা। এবার তা বাড়িয়ে ৯৫ লাখ টাকা করা হয়েছে। বরাদ্দ দেয়া হয়েছে প্রতিটি উপজেলা পর্যায়ে। তবে ঢাকার তেজগাঁও ও গোপালগঞ্জ সদর উপজেলা ছাড়া ৪৮৭টি উপজেলা সদরে অনুষ্ঠান আয়োজনের জন্য সাড়ে ৭ হাজার টাকা দেয়া হয়েছে।

জানতে চাইলে একজন উপজেলা নির্বাহী কর্মকর্তা  বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্ম দিবস পালনে এতো কম বরাদ্দ আমাদের কাম্য নয়। এতো কম টাকায় কিভাবে গুরুত্বপূর্ণ একটি দিন পালন করা সম্ভব বুঝতে পারছি না।