সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বিমান হামলা শুরু

Siriyaসুরমা টাইমস ডেস্কঃ সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) লক্ষ্যবস্তুতে প্রথমবারের মতো বিমান হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও এর মিত্র বাহিনী। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, মঙ্গলবার থেকে এ হামলা শুরু করা হয়েছে।
যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে হামলা শুরুর কথা জানানো হলেও এ সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেয়া হয়নি। কোন কোন দেশ মিলে কোন অঞ্চলে এ অভিযান পরিচালনা করছে তা জানায়নি দেশটি।
তবে ধারণা করা হচ্ছে, আইএস নিয়ন্ত্রিত অঞ্চলগুলোতে এই অভিযান পরিচালনা করা হচ্ছে।
দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, আমি নিশ্চিত করছি, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ও তার সহযোগী দেশগুলো সিরিয়ায় আইএসআইএলের (বর্তমানে আইএস) বিদ্রোহীদের ওপর ফাইটার, বোমারু বিমান ও টমাহক ল্যান্ড অ্যাটাক মিসাইল ব্যবহার করে হামলা চালানো শুরু করেছে।
তিনি বলেন, কমান্ডার ইন চিফের অনুমোদন নিয়ে দিনের শুরুতে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড কমান্ডার এ হামলা চালানোর সিদ্ধান্ত নেন। পরবর্তী সময়ে আমরা এ অভিযান সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবো।
এর আগে গত ১০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আইএসকে হটাতে সর্বাত্মক আক্রমণের ঘোষণা দেন। এরপরই সিরিয়ায় হামলার জন্য জোট গঠনের উদ্যোগ নেয় দেশটি। ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত এক বৈঠকে ১০টি আরব রাষ্ট্রসহ ৩০টি দেশ যুক্তরাষ্ট্রকে সহযোগিতার ব্যাপারে সম্মত হয়।
প্রসঙ্গত, গত আগস্ট থেকে আইএসকে দমনে সিরিয়ার পার্শ্ববর্তী ইরাকে বিমান হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত সেখানে প্রায় ১৯০টি বিমান হামলা চালানো হয়েছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে।