সিলেটের ৩৯৩ স্টোন ক্রাশার মেশিন বন্ধে আদালতের নির্দেশ

sylhet-bholagonjgonjডেস্ক রিপোর্টঃ সিলেটের বিভিন্ন স্থানে পরিবেশগত ছাড়পত্র ছাড়াই অবৈধ এবং অনিয়ন্ত্রিতভাবে পরিচালিত সকল স্টোন ক্রাশার মেশিনের কার্যক্রম অবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।
বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) দায়েরকৃত রীট আবেদন (রীট পিটিশন নং ৭৫৫২/২০১৫)-এর শুনানী শেষে মঙ্গলবার সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগের ডিভিশন বেঞ্চ এ রায় প্রদান করেন।
এ নির্দেশ বাস্তবায়নের জন্য সিলেটের জেলা প্রশাসক, পরিবেশ অধিদপ্তর সিলেটের পরিচালক, সিলেট সদর, কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর ও কানাইঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে।
জানা যায়, সিলেট জেলার অন্তর্গত সদর, কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর ও কানাইঘাট উপজেলার বিভিন্ন স্থানে ৬০৬টি স্টোনক্রাশার মেশিন তাদের কার্যক্রম পরিচালনা করছিল যার মধ্যে ৩৯৩টির পরিবেশগত ছাড়পত্র নেই এবং হালনাগাদ নবায়নকৃত মেশিনের সংখ্যা ১০টি।
এ মেশিনগুলোর কারণে স্থানীয় জনগণ মারাত্মক পরিবেশ ও স্বাস্থ্যগত সমস্যায় ভুগছে, বেশকটি স্কুলের কার্যক্রম বন্ধ হয়ে গেছে এবং ধ্বংস হয়ে গেছে প্রাকৃতিক সৌন্দর্য। বিভিন্ন স্থানে অবৈধ এবং অনিয়ন্ত্রিতভাবে পরিচালিত স্টোন ক্রাশার মেশিনের কার্যক্রম বন্ধ করতে এবং যথাযথ দূষণ নিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণ সাপেক্ষে গ্রহণযোগ্য স্থানে স্থানান্তর করতে বেলা এই মামলা দায়ের করে।
মামলার প্রাথমিক শুনানী শেষে গতবছরের ৩ আগষ্ট আদালত অবৈধ, অনিয়ন্ত্রিত এবং অননুমোদিতভাবে স্থাপিত ও পরিচালিত স্টোন ক্রাশার মেশিনকে কেন আইন বর্হিভূত ঘোষণা করা হবে না তার কারণ দর্শাতে বিবাদীদের উপর রুলনিশি জারি করেন। এ রুলের জবাব না দেওয়ায় এবং মেশিনগুলো তাদের কার্যক্রম অব্যহত রাখায় বিচারপতি মো: আশফাকুল ইসলাম এবং বিচারপতি জাফর আহমেদ-এর সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ মঙ্গলবার এ রায় প্রদান করেন। বেলা’র পক্ষে মামলাটি পরিচালনা করেন এ্যাড্ভোকেট মিনহাজুল হক চৌধুরী।