৭ হাজার ফাইট বাতিল : ৫ জনের প্রাণহানি : নিউইয়র্কসহ ৬টি রাজ্যে জরুরি অবস্থা জারি

তুষারঝড়ে ঢাকা ওয়াশিংটনের জনপদ। ছবি- এনা
তুষারঝড়ে ঢাকা ওয়াশিংটনের জনপদ। ছবি- এনা

নিউইয়র্ক থেকে এনা: যুক্তরাষ্ট্রের কয়েকটি স্টেটে ইতিহাসে সবচেয়ে ভয়ঙ্কর তুষার ঝড় আঘাত হেনেছে। প্রলয়ঙ্করী তুষারঝড়ে যুক্তরাষ্ট্রের উত্তর পূর্বাঞ্চলের ছয়টি রাজ্যে জরুরী অবস্থা জারি করা হয়েছে। তুষারঝড়ে রাস্তায় সড়ক দুর্ঘটনায় ৫ জনের প্রাণহানি ঘটেছে। গত ২২ জানুয়ারি শুক্রবার এ রিপোর্ট লেখা পর্যন্ত নিউইয়র্ক, নিউজার্সি, ওয়াশিংটনে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের প্রায় ৭ হাজার ফাইট বাতিল করা হয়েছে। তুষারঝড়ের কবলে পড়েছে ওয়াশিংটন ডিসি, ম্যারিল্যান্ড, পেনসিলভেনিয়া, টেনিসি, নর্থ ক্যারোলিনা ও ভার্জিনিয়ায় বসবাসরত প্রায় ৫ কোটি মানুষ। জনসাধারণের নিরাপত্তার স্বার্থে শুক্রবার থেকেই জরুরী অবস্থা জারি করেছে সংশ্লিষ্ট প্রশাসন। আশঙ্কা করা হচ্ছে ২৪ ঘন্টার মধ্যেই ১০ থেকে প্রায় ৩২ ইঞ্চি পর্যন্ত তুষার স্তুপে ঢেকে যাবে বেশ কয়েকটি অঞ্চল। নিউইয়র্কের লং আইল্যান্ড দিয়ে অতিক্রমকারি প্রায় ৮ থেকে ১৪ ইঞ্চি’র এই তুষার ঝড় আঘাত হানার আশঙ্কা করছে আবহাওয়া বার্তায় বিভাগ। নিয়মিত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি সতর্ক

তুষারঝড়ে ঢাকা ওয়াশিংটনের জনপদ। ছবি- এনা
তুষারঝড়ে ঢাকা ওয়াশিংটনের জনপদ। ছবি- এনা

অবস্থায় রাখা হয়েছে কয়েক হাজার কোস্ট গার্ডকে।
শতাব্দির ভয়াবহ তুষারঝড় মোকাবেলায় নিউইয়র্কসহ ইস্টকোস্ট বা পূর্বের রাজ্যগুলিতে ২ ধরনের এলার্ট জারি করা হয়েছে। পরিস্থিতি সামাল দিতে ‘ব্লিজার্ড ওয়াচে’র পাশাপাশি অপেক্ষাকৃত ভারী সতর্কতা ‘উইন্টার স্ট্রোম ওয়াচ’ জারি করেছে সংশ্লিষ্ট সিটি ও রাজ্য প্রশাসন। এরই মধ্যে সবচে বাজে অবস্থার সৃষ্ঠি হয়েছে ওয়াশিংটন ডিসিতে। পরিস্থিতি মোকাবেলায় যথাযথ ব্যবস্থা নিতে না পারায় প্রকাশ্যে ক্ষমা চেয়েছেন ডিসি মেয়র। এসময়ে ঘোষণা করেছেন জরুরি অবস্থা। ওয়াশিংটনে এবার সর্বাধিক তুষার পড়ার সম্ভাবনা রয়েছে। ১৯২২ সালে ওয়াশিংটন সিটিতে ২৮ ইঞ্চি স্লো পড়েছিলো। এবার ৩০ ইঞ্চি সেøান পড়ার সম্ভাবনা রয়েছে।
স্মরণকালের অন্যতম তুষারঝড় মোকাবেলায় আক্রান্তের আশঙ্কায় সংশ্লিষ্ট রাজ্য ও সিটি জনসাধারণের চলাচল নির্বিঘœ রাখতে সব প্রস্তুতি হাতে নিয়েছেন। অতিরিক্ত সতর্কতায় জরুরি অবস্থা জারি করা হয়েছে নর্থ ক্যারোলিনা, ভার্জিনিয়া এবং ম্যারিল্যান্ড, টেনিসি এবং পেনসিলভেনিয়াতেও। এরই মধ্যে নর্থ ক্যারোলিনাতে আধা ইঞ্চির বরফ স্তুপে মুখে দূর্ঘটনায় মারা গেছেন দুইজন চালক। চলার পথে প্রায় উল্টে যাচ্ছে শিক্ষার্থীদের বহনকারি স্কুল বাস।
তুষার ঝড়ের আগাম খবরাখবর ও প্রতি ঘন্টার গতি প্রকৃতি জনসাধারণের কাছে পৌঁছে দিতে মূলধারার গণমাধ্যমগুলোর সার্বক্ষণিক পর্যবেক্ষণ বলছে। শুক্রবার সন্ধ্যা নাগাদ বাল্টিমোর অতিক্রম করবে ধেয়ে আসা তুষার ঝড়। এদিকে সম্ভাব্য এই তুষারঝড় আক্রান্ত এলাকার অধিবাসীদের মাঝে দূর্যোগ আনতে পারে। এ অবস্থায় শীত বস্ত্র’সহ অন্যন্য সামগ্রীদিয়ে গৃহহীন তথা হোমলেস এবং গরীব পরিবার গুলোর পাশে দাঁড়ানোর প্রস্তুতি নিতে শুরু করেছে বিভিন্ন ব্যক্তি ও সংগঠন।
এদিকে শনিবার সকাল ৮ থেকে নিউইয়র্ক সিটিতে ’¯েœা-ইমারজেন্সি’ ঘোষণা করেছেন মেয়র বিল ডি ব্লাজিও। সর্বশেষ বার্তায় ওয়াশিংটন ডিসি’র মত ভয়ঙ্কর না হলেও সর্বনি¤œ ১২ থেকে সর্বচ্চ ১৮ ইঞ্চির তুষারপাতের আশঙ্কা করছে সিটি প্রশাসন। এ অবস্থায় রোববার পর্যন্ত বাড়ির বাইরে যেতে যেন না হয়, সে প্রস্তুতি নিতে নিউইয়র্কের অধিবাসীদের পরামর্শ দিয়েছেন মেয়র। নগর কর্তৃপক্ষের পরিষ্কার ঘোষণা দেয়া হয়েছে ‘ডু নট ট্রাভেল উইথ ইরোর ভ্যাহিক্যাল অন স্যাটারডে’।
তুষার ঝড় নিউইয়র্কের মানুষের জন্য নতুন কোন বিষয় না হলেও ২০১৬’র এই তুষার ঝড়টি এর সাম্ভাব্য ব্যাপকতার কারণে শঙ্কা তৈরী করেছে জনমনে। যুক্তরাষ্ট্রের মধ্য সবচেয়ে বেশী অভিবাসী বান্ধব নিউইয়র্ক সিটিতে প্রবাসী বাংলাদেশীর সংখ্যা অন্যান্য রাজ্য থেকে কয়েকগুণ। এদের বেশিরভাগই নিউইয়র্ক সিটিতে বসবাস। তারাও নিচ্ছেন তুষার ঝড় মোকাবেলার সবশেষ প্রস্তুতি।
২২ জানুয়ারি শুক্রবার যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া অধিদপ্তরের শেষ তথ্য হচ্ছে নিউইয়র্ক’সহ বেশ কয়েক রাজ্যে এক রাতেই ৩ ফুট পর্যন্ত বরফ জমে যাবে। আশঙ্কা করা হচ্ছে তুষারঝড়ের কেন্দ্রটি পুরোপুরি নিউইয়র্ক শহরের উপর দিয়ে না গেলেও একরাতেই ১২ থেকে ১৮ ইঞ্চি পর্যন্ত তুষার জমতে পারে। এই রিপোর্ট লেখা পর্যন্ত শুক্রবার মধ্য রাত থেকে শুরু নিউইয়র্কে শুরু হয়েছে তুষারপাত। যা শনিবার রাতে বড় আকার ধারণ করবে।

আর এ জন্য শুক্রবার এক জরুরি সংবাদ সম্মেলন করেন নিউইয়র্ক সিটি মেয়র বিল ডি ব্লাজিও। এতে তিনি সিটিকে ’¯েœা’ ইমারজেন্সি’ ঘোষণা করেন। মৌসুমের এই প্রথম তুষার ঝড় মোকাবেলার জন্য জরুরী দিক নির্দেশনা এসেছে সিটি প্রশাসন থেকে। বাড়ীর বাইরে গাড়ী নিয়ে বের না হতে পরামর্শ মেয়রের। কেননা, রাস্তায় গাড়ী আটকে গেলে তা সাথ সাথে ‘টো’ ( অফেরৎ যোগ্য তুলে নেয়া হবে) সাথে অর্থদন্ড তো থাকছেই।
নিউইয়র্ক আবহাওয়া বার্তা বিভাগগুলোর মতে, এই ¯েœা ষ্ট্রোমের পাশাপাশি ঘন্টায় প্রায় ৫০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। তুষার ঝড়ের বড় অংশটি স্থলভাগের চেয়ে জলভাগে গিয়ে পড়তে পারে। ফলে কোস্টাল ফাডিং মোকাবেলায়, নিউইয়র্ক সিটির বিনোদন স্পট কনি আইল্যান্ড, স্টেটেন আইল্যান্ড এবং রকওয়ে এলাকায় সাগরপাড়ের সিটি প্রশাসনের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের শক্তি বৃদ্ধি করা হয়েছে বলেও জানান মেয়র ব্লাজিও।
এ বিষয়ে তবে ভীত সন্ত্রস্থ না হয়ে এ প্রতিকুল এই পরিস্থিতিকে সাহসের সাথে মোকাবেলা করতে নিউইয়র্কবাসীকে আস্বস্থ করেছেন মেয়র। তার সংবাদ সম্মেলন জুড়ে ছিল সিটির বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিত করা। এ সময়ে, নগর পরিচলনায় স্যানিটেশন, পানি, বিদ্যুৎ, পুলিশ, দমকল, প্রাথমিক চিকিৎসা, স্বাস্থ্যসহ সংশ্লিষ্ট সকল দপ্তরের কমিশনারদের সাথে নিয়েই প্রেস ব্রিফিং করেন মেয়র বিল ডি ব্লাজিও।