কাতার বিএনপি’র সংবাদ সম্মেলন

QATAR BNP PRESS CONFERENCE1আনোয়ার হোসেন মামুন কাতার থেকেঃ বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র কাতার শাখার ৪১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি অনুমোদন দেওয়ায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমান, ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ধন্যবাদ জানিয়ে সংবাদ সম্মেলন করা হয়েছে ।
স্থানীয় সময় রবিবার (০৩ জানুয়ারি) রাতে কাতারের রাজধানী দোহা নাজমা রমনা রেস্টুরেন্টে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সংগঠনের নবনির্বাচিত আহ্বায়ক শহীদুল হকের সভাপতিত্বে, সংবাদ সম্মেলন বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র কাতার শাখার ৪১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি অনুমোদিত কমিটির নাম ঘোষণা করেন নবনির্বাচিত সদস্য সচিব শরিফুল হক সাজু ।
কমিটির নবনির্বাচিতরা হলেন সিনিয়র যুগ্ম-আহ্বায়ক পেয়ার মোহাম্মদ, যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ মকবুল হোসেন, যুগ্ম আহ্বায়ক মেজবাউল করিম বাবলা। কমিটির সদস্যগণ হলেন- তাজুল ইসলাম, মো: আবদুর রব, পেয়ার আহম্মদ, ফজলুর রহমান, মো: শাহজাহান ভূঁইয়া, ফারুক হোসেন, জসীম উদ্দিন চৌধুরী, দিলীপ কুমার ছোটন, মো: নুরুজ্জামান, দেলোয়ার হোসেন ভূঁইয়া, ছালেহ আহম্মদ খোকন, জামিল আলম মীর, জসীম উদ্দিন লস্কর, মুজিবুর রহমান, আবু তাহের মিয়াজী, জামাল উদ্দিন(ফানতাস), জামাল উদ্দিন( রুমেলা), আবদুল হালীম, বদরুদোজা চৌ:, মো: আবদুল মুকিত, শাহেন শাহ, ফজল কাদের চৌধুরী, আবদুল মতিন মোল্লা, আবদুল বারেক চৌধুরী, আবুল কালাম, মো. তছলিম ভূঁইয়া, ইসমাইল মনসুর, কবির আহম্মদ, ইকবাল হোসেন মিন্টু, মিজানুর রহমান, লিটন মজুমদার, জসীম উদ্দিন, আবু হানিফ ভূঁইয়া মাসুদ, এস এম মোজাম্মেল হক, হাজী মোহাম্মাদ শাহজাহান, মোহাম্মদ রমজান।
এছাড়া কাতার বিএনপির অধীনস্থ সকল জোনাল কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক এবং কাতার বিএনপির সকল অঙ্গ সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক পদাধিকার বলে কাতার বিএনপির সদস্য হিসেবে বিবেচিত হবেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কাতার বিএনপি’র আহ্বায়ক শহীদুল হক, তিনি বলেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র কাতার শাখা ১৯৯১ সালে কাতারে সাংগঠনিক কার্য্যক্রম শুরু হয়। উল্লেখ্য যে কাতার সরকারের আইনের প্রতি শ্রদ্ধা রেখে এই সাংগঠন ধান সিঁড়ি বিএনপি কাতার শাখা নামে কাতারে তাঁর কার্য্যক্রম পরিচালনা করা হয় এবং গঠনতন্ত্র মোতাবেক সম্পূন রীতিনীতি অনুসরন সাপেক্ষে সম্মেলনে মাধ্যমে গনতান্ত্রিক প্রক্রিয়ার প্রত্যেকবার মেয়াদ উর্ত্তীর্ণ হওয়ার পর নতুন কমিটি গঠন করা হয় । সর্বপ্রথম অনুমোদন লাভ করে ১৯৯১ সাল এর পর ১৯৯৩, ১৯৯৬, ২০০০ এবং সর্বশেষ কমিটি ৪ই মে ২০০৫ সালে অনুমোদন লাভ করে ২০০৯ সালে একটা খসড়া কমিটি গঠন করা হলেও অনুমোদনের জন্য পাঠানো সম্ভব হয়নি ।
উল্লেখ্য যে বিগত বছর গুলোতে দেশে বিদেশে রাজনৈতিক ও বিভিন্ন প্রতিকুল অবস্থার কারনে আন্তরিক ইচ্ছা থাকা সত্ত্বেও সঠিক সময় নতুন মেয়াদে কমিটি গঠনের সম্মেলন করা সম্ভব হয়নি। তারপর আমরা আমাদের সাধ্যমত সংগঠনের কার্য্যক্রম পরিচালনা করে আসছি এবং দেশ বিদেশে বিএনপি ও ২০ দলীয় জোটের কার্য্যক্রম নিজেদের ভূমিকা চেষ্টা চালিয়ে যাচ্ছি। গত কয়েক বছর যে সমস্ত বিএনপি’র কেন্দ্রীয় নেতৃবৃন্দ কাতার সফর করেছেন কেন্দ্রীয় বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ, কেন্দ্রীয় বিএনপি’র সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক আবুল খায়ের ভূঁইয়া, কেন্দ্রীয় বিএনপি’র আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আ ন ম এহছানুল হক মিলন, কেন্দ্রীয় বিএনপি’র ছাত্র বিষয়ক সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এনি, জিয়াউর রহমান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ডাঃ ফরহাদ হালিম সহ তাঁহারা এই ব্যাপারে অবগত আছেন।
বর্তমানে কাতারের সংগঠনের নেতা কর্মীরা সম্মেলনের মাধ্যমে গনতান্ত্রিক পক্রিয়ায় একটি নতুন কমিটি গঠনের সম্পূন প্রস্তুত এবং এই উপলক্ষে গত ২৬/১১/২০১৫ ইং অনুষ্ঠিত কাতার বিএনপি কার্য্যকরি পরিষদ ও শাখা প্রতিনিধিদের যৌথ সভার মাধ্যমে সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক মোঃ শহীদুল হককে আহ্বায়ক করে একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয় । এই কমিটি আগামী কিছুদিনের মধ্যে সম্মেলনের মাধ্যমে গনতান্ত্রিক পক্রিয়ায় একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করে কেন্দ্রীয় বিএনপি’র অনুমোদনের জন্য হবে পাঠানো হবে ।

কাতার শাখার নবগঠিত আহ্বায়ক কমিটি অনুমোদন সাপেক্ষে দলীয় কর্মসূচী বাস্তবায়ন ও নতুন এই কমিটি উৎসাহিত ও অনুপ্রানিত হয়ে কাজ করবে, অতীতের মত আগামীতেও কাতার প্রবাসীদের মাঝে দলীয় আদর্শ ও কর্মসূচী তুলে ধরা হবে । এ সময় সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন, ই এম আকাশ (আর টিভি), পরিমল চন্দ্র দাস (এশিয়ান টিভি), আনোয়ার হোসেন মামুন (এস এ টিভি), ইউসুফ পাটোয়ারী (মোহনা টিভি), আবু হানিফ রানা (বাংলাভিশন টিভি), এম এ সালাম (মিলেনিয়াম টিভি), তামিম রাইহান (প্রথম আলো) প্রমুখ।