সিলেটের ভূমিকম্পে আহতের সংখ্যা বেড়ে হাসপাতালে ৩৫ : কানিজ প্লাজাকে নোটিস

Kaniz Plazaডেস্ক রিপোর্টঃ সিলেট নগরীর জিন্দাবাজারে কানিজ প্লাজায় ভবনের দেয়াল ধ্বসে হুড়োহুড়ি করে বাসা থেকে বের হওয়ার চেষ্টায় এবং সিলেটের অন্যান্য স্থানে আহতের সংখ্যা বেড়ে অন্তত ৩৫ জন সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন।
নগরীর জিন্দাবাজারে ১০ তলা ভবন কানিজপ্লাজা শপিং কমপ্লেক্সের দেয়াল ধসে একই পরিবারের চারজন আহত হয়েছেন। হাসপাতালের জরুরি বিভাগ সূত্র জানায়, আহতদের বেশিরভাগই পড়ে গিয়ে বা পদদলন হয়েছেন। তবে কারও অবস্থা গুরুতর নয় বলে জানিয়েছেন মেডিকেলের জরুরি বিভাগের চিকিৎসক দেবাশিষ সিনহা। তবে এ সংখ্যা হাসপাতালে চিকিৎসা নিতে আসা লোকজনের সংখ্যা। এর বাইরে অনেকেই আহত হয়েছেন বলে বিভিন্ন অসর্থিত সূত্রে প্রকাশ। ভূমিকম্পের সময় বিদ্যুৎ না থাকায় তাড়াহুড়ো করে নামতে গিয়ে তারা আহত হন। তবে কারো অবস্থা গুরুতর নয়।
সোমবার (০৪ জানুয়ারি) ভোর ৫টা ৭ মিনিটের দিকে এ ভূকম্পন অনুভূত হয়। ভারতের মনিপুরের ইম্ফলে কেন্দ্রস্থল ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.৭।
সিলেটের জেলা প্রশাসক জয়নাল আবেদীন গণমাধ্যমকে বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে আমরা নিশ্চিত হতে পেরেছি জেলার কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
তবে মহানগর এলাকায় ভবনের দেয়াল ধ্বসে চারজন আহত হওয়া ছাড়া আর কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে গণমাধ্যমকে জানান কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহেল আহমদ।
এদিকে ভবন নির্মাণ বিধি লঙ্ঘন করে অরক্ষিত ভাবে কাজ করায় নগরীর জিন্দাবাজারস্থ কানিজ প্লাজাকে নোটিশ প্রদান করেছে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)। আজ (৪ জানুয়ারি) ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ ভবন পরিদর্শন শেষে সিসিকের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান এ কথা জানান।
তিনি বলেন, বিধিমালা লঙ্ঘন করে অরক্ষিত ভাবে নির্মাণ কাজ চলছিল। ফলে এ ঘটনা ঘটে। বিধিমালা লঙ্ঘনের জন্য কানিজ প্লাজাকে নোটিশ প্রদান করা হবে।
এদিকে কানিজ প্লাজা কর্তৃপক্ষ জানিয়েছে, ভবনের দেয়াল ভেঙ্গে ক্ষতিগ্রস্থদের আজকের মধ্যেই ক্ষতিপূরণ দেওয়া হবে।