কুলাউড়ার কীভডন বাগানে শ্রমিক অসন্তোষ ছবি সংযুক্ত

tea labour strick-3
বিশ্বজিৎ রায়, কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি : মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার জয়চন্ডী ইউনিয়নে এইচআরসি’র মালিকানাধীন কীভডন ও দিলদারপুর চা বাগানে শুক্রবার শ্রমিকরা বর্ধিত বেতনভাতা প্রদানের দাবিতে কর্মবিরতী পালন করেছে। দাবি পূরণ না হওয়া পর্যন্ত লাগাতার কর্মবিরতীর ঘোষণা দিয়েছে শ্রমিকরা। বাগান কর্তৃপক্ষ সোমবার তাদের tea labour strick-1দাবিদাওয়া পূরণের ঘোষণা দিলেও শ্রমিকপক্ষ তা মানতে নারাজ।
সরেজমিন কীভডন চা বাগানে গেলে বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি মোহন লাল জুড়ী ভ্যালী চা শ্রমিকদের সভাপতি কমল ব্যানার্জী জানান, বাগানে নিয়মিত শ্রমিকদের এরিয়ারের টাকা শারদীয় দূর্গোৎসবের আগে দেয়ার কথা থাকলেও বাগান কর্তৃপক্ষ তা দেয়নি। ফলে শ্রমকিদেও মাঝে অসন্তোষ বিরাজ করছে। এরই অংশ হিসেবে শুক্রবার সকালে শ্রমিকরা কাজে যোগদান না করে বাগানের মন্ডপে সমবেত হয়। এক পর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা বাগানের অফিস ও ফ্যাক্টরির প্রধান গেটে তালা ঝুলিয়ে দিয়েছে। বাগান কর্তৃপক্ষ শ্রমিকদেও দাবিটি আগামী সোমবার বিবেচনার ঘোষণা দেয়। কিন্তু শ্রমিকরা তাতে রাজি হয়নি। তাদেও দাবি রোববারের মধ্যে তাদের বর্ধিত বেতনের টাকা দিতে হবে। নয়তো তারা কাজে যোগদান করবে না। বরং লাগাতার কর্মবিরতী পালন করবে।
এব্যাপারে বাগান ব্যবস্থাপক মোহাম্মদ হাছিব মিঞা জানান, শ্রমিকদেও বিষয়টি প্রধান অফিসের সাথে কথা বলে সোমবার সমাধানের জন্য বলা হয়েছে। তারপরও শ্রমিকরা কাজে যোগ না দিয়ে কর্মবিরতী পালন করছে। এতে বাগানের উত্তোলিত ৫০ হাজার কেজি কাঁচা চা পাতা নষ্ট হওয়ার উপক্রম হয়েছে।