জেএসসির এডমিট কার্ডে ভুল- অনিশ্চিত ১হাজার শিক্ষার্থীর ভবিষৎ

বিশ্বজিৎ রায়, কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি : জেএসসি পরীক্ষা দরজায় এসে কড়া নাড়ছে এর মধ্যে এডমিট কার্ডে ধরা পড়েছে গুরুতর ভুল। এডমিট কার্ডে জেএসসি পরিক্ষার্থীর স্থলে এসএসসি পরিক্ষার্থী হয়ে গেছে। এতে প্রায় ১ হাজার শিক্ষাথীর ভবিষৎ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।
শ্রীমঙ্গলের ৭টি শিক্ষা প্রতিষ্ঠানের এক হাজার শিক্ষার্থীর এডমিট কার্ডে এ ভুল ধরা পড়েছে। এধরণের ভুল আরো বেশ কয়েকটি স্কুলেও হয়েছে বলে জানা গেছে। আজ ১ নভেম্বর অনুষ্ঠিত হবে জেএসসি পরীক্ষা। এর আগে এ ভুল সংশোধন হবে কিনা এ নিয়ে শিক্ষার্থী ও অভিবাবকরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন। তবে উপজেলা শিক্ষা অফিসার পরিক্ষার আগেই ভুল সংশোধন করার ব্যাপারে নিশ্চয়তা দিচ্ছেন।
জানা যায়, শ্রীমঙ্গল উপজেলার হুগলিয়া হাজী মুনছুব উল্যাহ উচ্চ বিদ্যালয়, হাজী আব্দুল গফুর উচ্চ বিদ্যালয়, উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় , শাহ মোস্তফা জে আই জুনিয়র হাই স্কুল, মনা উল্লাহ উচ্চ বিদ্যালয় ও বিষামুনী উচ্চ বিদ্যালয় এর একহাজার জেএসসি পরীক্ষার্থীর ইংরেজীতে ছাপানো এডমিট কার্ডে ‘জুনিয়র স্কুল সার্টিফিকেট’ এর স্থলে ‘হায়ার সেকেন্ডারী সার্টিফিকেট’, ‘স্কুল’ এর স্থানে ‘ কলেজ’ , ‘জন্ম তারিখ’ এর স্থানে ‘গ্রুপ’ ছাপা রয়েছে। ভুল ছাপার এডমিট কার্ড হাতে পেয়ে শিক্ষার্থী ও অভিবাবকরা স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটে যান।
কয়েকজন শিক্ষার্থী ও অভিবাবক জানান, এব্যাপারে আমরা খুবই উদ্বিগ্ন। রাত পোহালেই পরিক্ষা। এই সময়ের মধ্যে কি ভাবে এই ভুল সংশোধন করা যাবে তা বুঝা যাচ্ছে না।
তবে এ ব্যাপারে শ্রীমঙ্গল মাধ্যমিক শিক্ষা অফিসার দিলীপ কুমার বর্ধন জানান, সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিবকে শনিবারের ভেতর এডমিট কার্ড সংশোধন করে আনার জন্য বলা হয়েছে।
এদিকে উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি মোঃ নোমান আহমদ সিদ্দিকী জানান, বোর্ডের ভুলের কারণে এমন সমস্যা হয়েছে। তাই বোর্ড এর দায়ভার নিয়ে পরিক্ষার আগেই এডমিট কার্ড সংশোধন করে দিতে হবে।
সিলেট শিক্ষা বোর্ডের পরিক্ষা নিয়ন্ত্রক আব্দুল মান্নান জানান, ভুল সংশোধন করে পরিক্ষার আগেই এডমিট কার্ডগুলো নিজ নিজ পরিক্ষা কেন্দ্রে বা স্কুলে পাঠিয়ে দেওয়া হবে। এবং যারা এ ভুলের সাথে জড়িত তাদের বিরোদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা নেওয়া হবে।