সিলেটে দশভুজা দেবী দুর্গার বিসর্জনে দুর্গাপূজার সমাপ্তি

durga pujaসুরমা টাইমস ডেস্কঃ বিসর্জনের মূল আনুষ্ঠানিকতা তথা দর্পণ বিসর্জন হয়েছিল বৃহস্পতিবারই। শুক্রবার বিসর্জন দেওয়া হলো মৃন্ময়ীরূপী দশভুজা দেবী দুর্গার প্রতিমার। বিজয়া দশমীর আনুষ্ঠানিকতা আগের দিন শেষ হলেও, আনন্দ-উচ্ছাস বেশি ছিল শুক্রবারই। দেবীর বিদায়ে ভক্তদের হৃদয়ের বিষন্নতাকে ঢেকে দিতে নেচে, গেয়ে আর আরেক দফা সিঁদুর খেলে তারপরই মণ্ডপ থেকে নামানো হলো প্রতিমা। দেয়া হলো বিসর্জন।
গত চারদিনের আনন্দ উল্লাসকে পিছনে ফেলে, আসছে বছর শরতে আবার মা দুর্গা আসবেন এই প্রত্যাশায়ই শুক্রবার শেষ হলো বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার সকল আনুষ্ঠানিকতা।
সিলেট জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের পরিচালনায় প্রতিমা বিসর্জনে অংশ নিতে শুক্রবার বিকেল থেকেই নগরীর বিভিন্ন এলাকার পূজামণ্ডপ থেকে ভক্তরা ট্রাক ও ঠেলাগাড়িতে করে প্রতিমা নিয়ে সমবেত হতে শুরু করেন চাঁদনীঘাট এলাকার সুরমা নদীর তীরে। শোভাযাত্রার পূর্বে হিন্দু নারীরা দেবীর ললাটের সিঁদুর আপন ললাটে এঁকে নেন। পুরুষরা একমনে কামনা করেন অশুভ শক্তির বিনাশ। আর এই প্রতিমা বিসর্জন দেখতে চাঁদনীঘাট এলাকায় ছিলো লাখো মানুষের ঢল।
এদিকে, দুর্গা পূজার প্রতিমা বিসর্জন নির্বিঘ্নে করতে চাঁদনীঘাট এলাকায় ছিলো ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। মোতায়েন করা হয়েছিল অতিরিক্ত পুলিশ ও র‌্যাব। দুর্ঘটনা এড়াতে দমকল বাহিনীর ডুবুরী দলও প্রস্তুত ছিলো সেখানে। কোনরকম বিশৃংখল ঘটনা ছাড়াই সম্পন্ন হয় প্রতিমা বিসর্জন।