হযরত শাহজালাল (রহঃ) এর প্রধান মিশন ছিল ইসলাম প্রচার

কেমুসাস আয়োজিত হযরত শাহজালাল (রহঃ) এর ওফাত দিবস উপলক্ষে বক্তারা 

Caption-880 Asorহযরত শাহজালাল (রহঃ) এর ওফাত দিবস উপলক্ষে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ আয়োজিত আলোচনা সভা ও লেখাপাঠের আসরে বক্তারা বলেন হযরত শাহজালাল (রহঃ) ইসলামের মর্মবাণী ও ইসলাম প্রচারের আত্ম প্রত্যয় নিয়ে সূদুর ইয়েমেন থেকে এসেছিলেন পূণ্যভূমি এই সিলেটে। সিলেট এসে শত বাধার মুখেও তিনি কখনো ইসলাম প্রচারে পিছ পা হননি। দৃঢ় মনোবল নিয়ে তাঁর সফর সঙ্গীদের নিয়ে সত্যধর্ম ইসলাম প্রচারে আত্মনিয়োগ করেন এবং হযরত শাহজালাল (রহঃ)-এর নেতৃত্বে সিলেটে ইসলামের বিজয় হয়। ইসলাম ধর্মের অনুসারী মানুষেরা তখন ইসলামের ছায়াতলে বসবাস করতে শুরু করেন। হযরত শাহজালাল (রহঃ) তখন প্রমাণ করেন ইসলাম সত্য ও আল্লাহর মনোনীত ধর্ম।
১০ সেপ্টেম্বর ২০১৫ রোজ বৃহস্পতিবার সন্ধ্যায় কেমুসাস সাহিত্য আসর কক্ষে অনুষ্ঠিতব্য সাহিত্য সভায় সভাপতিত্ত্ব করেন আল-ইসলাহ সম্পাদক এডভোকেট আবদুস সাদেক লিপন। হযরত শাহজালাল (রহঃ) এর জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন কেমুসাসের সাধারণ সম্পাদক আজিজুল হক মানিক, সহ-সাধারণ সম্পাদক প্রভাষক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, কবি মুকুল চৌধুরী, সদস্য সৈয়দ মোহাম্মদ তাহের,গল্পকার সেলিম আউয়াল ।
দ্বিতীয় পর্বে ৮৮০ তম সাহিত্য আসরে লেখা পাঠে অংশ নেন- মোঃ জাহিদ হাসান, কামরুদ্দীন ইয়াহইয়া, কামাল আহমদ, মোঃ রহমত উল্লাহ, দোলোয়ার হোসেন দিলু, সৈয়দ কামরুল হাসান, মোয়াজ্জেম আনাম, মাহমুদুর রহমান, মোঃ আনোয়ার হোসেন (মাষ্টার) মোঃ শহীদুল ইসলাম (লিটন), তাসলিমা খানম বীথি, মুহা: আবুযর, মুহাম্মদ আনোয়ার আলী, আলমগীর হুসাইন, বশির উদ্দীন, উম্মে সুমাইয়া তাজবীন নীলা, সালমান রাশেদ, আমিনা শহীদ চৌধুরী মান্না, সিরাজুল হক।
সাহিত্য আসরের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কামাল আহমদ। সাহিত্য আসরে সেরা লেখক নির্বাচিত হন মুহাম্মদ আনোয়ার আলী। সাহিত্য আসর পরিচালনা করেন মামুন হোসেন বিলাল। -বিজ্ঞপ্তি।