‘কুইনস ইয়াং লিডার’ পুরুস্কার গ্রহণ করলেন বাংলাদেশি তরুণ

shamimসুরমা টাইমস ডেস্কঃ পরিবেশ নিয়ে কাজের স্বীকৃতি হিসাবে যুক্তরাজ্য সরকারের ‘কুইনস ইয়াং লিডারস’ পুরস্কার গ্রহণ করলেন বাংলাদেশি তরুণ শামির শিহাব। বাংলাদেশ ইয়ুথ এনভায়রনমেন্টাল ইনিশিয়েটিভ নামের একটি সংগঠনের নেতৃত্ব দিচ্ছেন তিনি।
গেল জানুয়ারিতে পুরস্কারের জন্য মনোনীত হন শামির। আর সম্প্রতি ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন তিনি। সাবেক ব্রিটিশ উপনিবেশভুক্ত দেশগুলোর জোট কমনওয়েলথের প্রধান হিসাবে রানী এলিজাবেথের ৬০ বছর পূর্তি উপলক্ষে কুইন এলিজাবেথ ডায়মন্ড জু্বিলি ট্রাস্ট, কমিক রিলিফ ও দি রয়্যাল কমনওয়েলথ সোসাইটি এই পুরস্কারের প্রবর্তন করে। ১৮ থেকে ২৯ বছর বয়সী তরুণদেরই এ পুরস্কারের জন্য বিবেচনা করা হয়।
জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে বাংলাদেশ কতোটা ঝুঁকির মধ্যে রয়েছে তা অনুধাবন করে পরিবেশ বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করতে ২০০৯ সালে ‘বাংলাদেশ ইয়ুথ এনভায়রনমেন্টাল ইনিশিয়েটিভ’ গড়ে তোলেন শামির। এ সংগঠনটি এ পর্যন্ত প্রায় ৫০০ শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়েছে, যাতে তারা পরিবেশগত সমস্যা নিয়ে কাজ করতে পারে। সেই সঙ্গে পরিবেশ নিয়ে উচ্চতর শিক্ষায় যেন তারা আগ্রহী হয়ে ওঠে। নর্থ সাউথ ইউনিভার্সিটির সাবেক শিক্ষার্থী শামির বর্তমানে যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটিতে পড়াশোনা করছেন।