জয়কে অপহরণের ষড়যন্ত্র : বিএনপি নেতার ছেলের কারাদণ্ড

Joy-new1সুরমা টাইমস ডেস্কঃ বিএনপির সহযোগি সংগঠন জাসাসের সহ-সভাপতি মোহাম্মদ উল্লাহ মামুনের ছেলে রিজভী আহমেদ সিজারকে (৩৬) কারাদণ্ড দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আদালত। খবর বাসসের। এতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় এবং তার পরিবারের সদস্যদের অপহরণ করে বড় ধরনের ক্ষতির ষড়যন্ত্রের অংশ হিসেবে একজন এফবিআই এজেন্টকে ঘুষ দেয়ায় জড়িত থাকার দায়ে তাকেসহ দুজনকে কারাদণ্ড দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আদালত। মামুন যুক্তরাষ্ট্রের কানেকটিকাটের ফেয়ারফিল্ড কাউন্টি জাসাসের সহ-সভাপতি।
আদালত সিজারকে ৪২ মাস এবং ঘুষদানে মধ্যস্থতাকারী মার্কিন নাগরিক জোহান থালেরকে (৫১) ৩০ মাসের কারাদণ্ড দেয়। মার্কিন বিচার বিভাগ জানায়, জেলা জজ ভিনসেন্ট এল ব্রিকেটি বৃহস্পতিবার এই দণ্ডাদেশ দেন।
তারা উভয়েই আদালতের কাছে নিজেদের অপরাধ ও ষড়যন্ত্রের কথা স্বীকার করেন।
বাসস জানায়, রিজভী আদালতে দেয়া তার স্বীকারোক্তিতে জানান, বিএনপির উচ্চ পর্যায় থেকেই নির্দেশে এফবিআইয়ের একজন এজেন্টকে ৫ লাখ ডলার ঘুষের প্রতিশ্রুতি দিয়ে জয়ের বিরুদ্ধে এই ষড়যন্ত্র বাস্তবায়নের উদ্যোগ নিয়েছিল।
থালের ও সিজার উভয়েই স্বীকার করেন যে, ২০১১ সালের সেপ্টেম্বর মাস থেকে শুরু করে ২০১২ সালের মার্চ মাসের মধ্যে সজীব ওয়াজেদ জয়ের সম্পর্কে এফবিআইয়ের কাছে থাকা তথ্য পাচার করে দেয়ার জন্য এফবিআইয়ের স্পেশাল এজেন্ট রবার্ট লাস্টিকের সঙ্গে তারা ৫ লাখ ডলারে চুক্তিবদ্ধ হন।
মার্কিন বিচার বিভাগ জানায়, এই চুক্তির আওতায় এফবিআইয়ের কাছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান ও ছোট ছেলে প্রয়াত আরাফাত রহমান কোকোর অর্থপাচারের যেসব তথ্য রয়েছে তাও সরিয়ে ফেলার প্রতিশ্রুতি দেন ওই এজেন্ট। ষড়যন্ত্র বস্তবায়নের লক্ষে থালের ও লাস্টিকের মধ্যে ম্যাসেজ বিনিময়ও চলে।
এফবিআইয়ের এই বিশেষ এজেন্টকে তারা প্রাথমিকভাবে ৪০ হাজার ডলার ঘুষ দেন এবং পুরোকাজ শেষ হওয়া পর্যন্ত প্রতিমাসে আরো ৩০ হাজার ডলার করে মোট ৫ লাখ ডলার দেয়ার প্রতিশ্রুতি দেন।
আমামলার প্রধান আসামি এফবিআইয়ের স্পেশাল এজেন্ট রবার্ট লাস্টিকের সাজার বিষয়ে শিগগিরই আদেশ দেয়া হবে।