মিরপুরের আকাশে ড্রোন উড়িয়ে ক্ষমা চাইল দক্ষিণ আফ্রিকা

african dron1435764698সুরমা টাইমস ডেস্কঃ এবার বাংলাদেশ সফরে প্রোটিয়ারা সঙ্গে এনেছে একটা ড্রোন। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বুধবারের অনুশীলনে ড্রোন উড়িয়ে মাঠের সব কিছু ভিডিও করেছে তারা।
কিন্তু নিরাপত্তার স্বার্থে বাংলাদেশের আইনে পূর্ব অনুমতি ছাড়া এমন যন্ত্রের ব্যবহার নিষিদ্ধ। সেজন্য বৃহস্পতিবার বাংলাদেশ সেনাবাহিনীর কাছে ক্ষমা চেয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল।
বার্তা সংস্থা এএফপির কাছে পাঠানো এক ইমেইলে বৃহস্পতিবার একথা জানিয়েছেন সফরে দক্ষিণ আফ্রিকা দলের ম্যানেজার মোহামেদ মুসাজি।
তিনি বলেছেন, ‘ইউটিউব চ্যানেলে যেন আরও দারুণ কিছু ছবি আমরা দিতে পারি এ কারণে আমাদের দলের একজন টিভি ক্রু এই ড্রোনটা এনেছে। আমরা জানতাম না বাংলাদেশের আকাশসীমার আইনে এটি ব্যবহার করা অন্যায়। জানা মাত্রই আমরা সেটি ব্যবহার করা বন্ধ করে দিয়েছি। বাংলাদেশের সামরিক বাহিনী ও নিরাপত্তা বাহিনীর কাছে আমরা ক্ষমা চাইছি যদি এ কারণে কোনো অসুবিধার সৃষ্টি হয়ে থাকে।’
অবশ্য দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে প্রযুক্তির ব্যবহার বেশ পুরোনো। নব্বইয়ের দশকে ড্রেসিংরুমে কোচ বব উলমার আর মাঠে অধিনায়ক হানসি ক্রনিয়ে সার্বক্ষণিক শলাপরামর্শ করতেন বেতার প্রযুক্তির মাধ্যমে। ল্যাপটপ ব্যবহার করে ক্রিকেট-কোচিংকে আমূল বদলে দিয়ে প্রয়াত উলমার পান ‘ল্যাপটপ কোচের’ স্বীকৃতি।
এ সফরে দুটি টি-টোয়েন্টি, তিনটি ওয়ানডে এবং দুটি টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকা। আগামী রোববার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে হবে প্রথম টি-টোয়েন্টি।
তার আগে শুক্রবার টি-টোয়েন্টি অনুশীলন ম্যাচ দিয়ে শুরু হবে প্রোটিয়াদের মাসব্যাপী সফর।