‘যে কারনে সালাহ উদ্দিনের কিডনির সমস্যা’

Salahuddin2সুরমা টাইমস ডেস্কঃ নিখোঁজ হবার দুই মাস শুধু শুকনো খাবার খেতে দেওয়ায় এবং নিয়মিত ওষুধ না পাওয়ায় বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদের অসুস্থতা বেড়েছে বলে মনে করেন তার সাবেক চিকিৎসক ও শিলং সিভিল হাসাপতালের হৃদরোগ বিশেষজ্ঞ ডা. জিকে গোস্বামী।
রোববার তিনি বলেছেন, “দীর্ঘদিন সালাহ উদ্দিনকে শুকনো খাবার খাওয়ানো হয়েছে। নিয়মিত সে ওষুধও পায়নি। এ কারণে তার কিডনির সমস্যা বেড়েছে। বিষয়টি এখন অনেকটা জটিলতার পর্যায়ে গেছে।”
এক প্রশ্নের উত্তরে ডা. জিকে গোস্বামী বলেন, “সালাহ উদ্দিনের দীর্ঘদিন ছোট একটি অন্ধকার ও স্যাঁতস্যাঁতে ঘরে রাখা হয়েছিল বলে তিনি আমাকে জানিয়েছেন। দীর্ঘদিন সে গোসল না করায় তার চর্মরোগ হয়েছে। যার সংক্রমণ মূত্রনালি পর্যন্ত পৌঁছেছে।”
তিনি বলেন, সালাহ উদ্দিন মানসিক নির্যাতনের শিকার হয়েছেন। সে প্রচন্ড রকমের মানসিক কষ্টে ছিলেন। এ কারণে তার হার্টের অবস্থাও খারাপ হয়েছে।
এদিকে উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে বৃহত্তম হাসপাতাল শিলংয়ের নর্থ ইস্টার্ন ইন্দিরা গান্ধী রিজিওনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড মেডিক্যাল সায়েন্সেস শিলং (নেগ্রিমস) হাসপাতালে সালাহউদ্দিনের মেডিক্যাল রিপোর্ট রোববার রিভিউ করা হয়। সোমবার আদালতের জন্য তা ছাড়া হতে পারে।
নেগ্রিমসের ভারপ্রাপ্ত সুপার ভাস্কর বর্গাইন বলেন, শারীরিক অবস্থার অবনতি না হলেও তার হৃদরোগ ও মূত্রনালির সংক্রমণ রয়েছে। তিনি কিডনি ও ত্বকের সমস্যায়ও ভুগছেন। তাকে সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখা হয়েছে। এসব সমস্যার কারণে আমার মনে হয়, তাকে আরো কয়েকটা দিন হাসপাতালে চিকিৎসকদের পর্যবেক্ষণে রাখা উচিত। হাসপাতাল সূত্র বলছে, সালাহ উদ্দিনের নতুন করে পিঠে ব্যথা শুরু হয়েছে।