প্রধানমন্ত্রীও আচরণবিধি ভঙ্গ করেছেন : হান্নান শাহ

Hannan Shahসুরমা টাইমস ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন এমন অভিযোগ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ বলেছেন, আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী ঘোষণা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও আচরণবিধি লঙ্ঘন করেছেন। শুক্রবার সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, মির্জা আব্বাস ওতাবিথ আউয়ালের পক্ষে ভোট চেয়ে খালেদা জিয়া নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন।
বাণিজ্যমন্ত্রীর এমন বক্তব্যের প্রেক্ষিতেই শুক্রবার সকালে নয়াপল্টনস্থ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা দক্ষিণ সিটির নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থীর সমন্বয় বৈঠকে হান্নান শাহ এ অভিযোগ করেন।
হান্নান শাহ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই জন প্রার্থীর নাম সরাসরি ঘোষণা করেছেন। তাই বেগম খালেদা জিয়া নয় বরং শেখ হাসিনাই আচরণবিধি লঙ্ঘন করেছেন। তোফায়েলকে এটাও বলে রাখতে চাই খালেদা জিয়ার নির্বাচনী প্রচারণায় কোনো নিষেধাজ্ঞা নেই।
বিশ দল সমর্থিত প্রার্থী ও তার সমর্থকদের নির্বাচনী প্রচারণায় পদে পদে বাধা দেয়া হচ্ছে অভিযোগ করে তিনি বলেন, নির্বাচন কমিশনকে লিখিত অভিযোগ করা হলেও তারা এখনো পর্যন্ত কোনো পদক্ষেপ নেননি।
বেগম খালেদা জিয়ার নির্বাচনী প্রচারণায় নামার বিষয়টি তার ইচ্ছা প্রকাশের ওপর নির্ভর করছে বলেও জানান তিনি।
নির্বাচনের সুষ্ঠু পরিবেশ এখনো তৈরি হয়নি দাবি করে নেতাকর্মীদের সজাগ থাকার কথা বলেন তিনি। তিনি বলেন, সরকার চাইবে জোর করে নির্বাচনে জয়ী হওয়ার জন্য। কিন্তু আমরা সেটা হতে দেবো না। ২৮ এপ্রিল ভোটের দিন বৈধভাবে ভোট কেন্দ্রগুলো নিজেদের নিয়ন্ত্রণে রাখবো এবং বিজয় ছিনিয়ে আনবো।
নির্বাচন কমিশনকে অবাধ, সুষ্ঠু ও নিরেপেক্ষে নির্বাচন করতে খুভ বেশি আগ্রহ দেখা যাচ্ছে না দবি করে তিনি বলেন, কমিশন সকল প্রার্থীদের সমান সুযোগ করে দিতে লেভেল প্লেয়িং ফ্লিড তৈরি করার মত কোন কার্যকরী ব্যবস্থা নিতে দেখা যাচ্ছে না। তাই সিটি নির্বাচনকে সুষ্ঠু করার লক্ষ্যে সাত দিন পূর্বে সেনা মোতায়েনের দাবি করেন তিনি।