বিএনপি অফিসে তালা দিল কে?

bnp officeসুরমা টাইমস ডেস্কঃ ৮৯ দিন ধরে বন্ধ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। কার্যালয়ের ভেতরে বাতিও জ্বলে না এই দীর্ঘ সময় ধরে।গেটে ঝুলছে বড় একটি তালা। নেতাকর্মীদের যাতায়াত না থাকা আর দলীয় কোনো কাজকর্ম করতে না পারায় কার্যালয়ের ভেতরে একধরনের ভুতুড়ে পরিবেশ বিরাজ করছে।
দলের কেন্দ্রীয় কার্যালয়টি বন্ধ থাকায় আসন্ন সিটি নির্বাচনে প্রচারেও ব্যাঘাত সৃষ্টি হচ্ছে বলে জানা গেছে।
প্রচারের কর্মকৌশল ঠিক করা থেকে শুরু করে রাজনৈতিক ইস্যুতে নানা সিদ্ধান্ত গ্রহণেও সমস্যা হচ্ছে।
এর আগে সংবাদ মাধ্যমে পুলিশের পক্ষ থেকে তালা দেয়ার কথা বলা হলেও এখন পুলিশ বলছে তারা এ ব্যাপারে কিছুই জানে না।
অথচ পিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে যে, পুলিশ তালা খুলে না দেয়ায় নেতাকর্মীরা অফিসে ঢুকতে পারছে না।তার মনে করছে, এখনো অফিসে ঢোকার ক্ষেত্রে প্রধান বাধা হিসাবে কাজ করছে পুলিশ।
জানা যায়, গত ৩ জানুয়ারি রাতে দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে অফিস থেকে গোয়েন্দা পুলিশ ধরে নিয়ে যায়।
এরপর কার্যালয়ের কর্মচারীদেরও বের করে দিয়ে তা তালাবদ্ধ করে রাখা হয়। সেই থেকে মানবশূন্য বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের প্রবেশপথে জমেছে ধুলো আর ভেতরে শুধুই অন্ধকার।
এরই মধ্যে কার্যালয়ের সামনে সতর্কাবস্থায় দায়িত্ব পালন করছে আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য। সর্বশেষ গত ২৬ মার্চ স্বাধীনতা দিবসের পতাকা উত্তোলন করতে কার্যালয় ঢুকতে চাইলে পুলিশ অনুমতি দেয়নি বলে বিএনপির অভিযোগ।
তবে পুলিশ বিএনপির এই অভিযোগ অস্বীকার করছে। ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে পুলিশ তালা দেয়নি। তবে কে তালা দিয়েছে সেটিও তারা জানেন না। এছাড়া নেতাকর্মীদের কার্যালয়ে প্রবেশে বাধা দেয়ার অভিযোগও অস্বীকার করেছেন তিনি।
তাহলে বিএনপির কার্যালয়ে তালা কে দিয়েছে? কার কাছেই বা রয়েছে তালার চাবি? এমন প্রশ্ন এখন অনেকের মনে ঘুরপাক খাচ্ছে।
জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার এম এম জাহাঙ্গীর আলম গণমাধ্যমকে বলেন, ‘বিএনপির অফিসে পুলিশ তালা দেয়নি।’
তবে কে তালা লাগিয়েছে? এমন প্রশ্নের জবাবে ওই পুলিশ কর্মকর্তা বলেন, ‘বিএনপি অফিসে কে তালা লাগিয়েছে সেটা বিএনপিই ভাল বলতে পারবে।’ নেতাকর্মীদের কার্যালয়ে প্রবেশে বাধা দিচ্ছে পুলিশ- এমন অভিযোগও তিনি অস্বীকার করেন।
জানতে চাইলে বিএনপি স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘পুলিশই তালা দিয়েছে। এটি তো অস্বীকার করার সুযোগ নেই। কারা রিজভীকে কার্যালয় থেকে তুলে নিয়ে গেছে সেটা জাতি দেখেছে।’
জানতে চাইলে পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোরশেদ আলম গণমাধ্যমকে বলেন, ‘এ বিষয়ে আমি কোনো মন্তব্য করবো না। এটি নিয়ে মিডিয়া সেলে কথা বলেন।’
তাহলে আপনারা কেন কার্যালয়ের ভেতরে প্রবেশে বিএনপির নেতাকর্মীদের বাধা দিচ্ছেন? উত্তরে তিনি বলেন, ‘আমরা কউকে বাধা দিচ্ছি না। আমরা যা করছি সেগুলো নিরাপত্তার স্বার্থেই করছি।’