অপহরণ করে স্কুলছাত্র হত্যা : শিক্ষার্থী-এলাকাবাসীর প্রতিবাদী মানববন্ধন

SONY DSCসুরমা টাইমস ডেস্কঃ নগরীর শাহী ঈদগাহস্থ হাজী শাহমীর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেনীর ছাত্র আবু সাঈদ হত্যাকান্ডের প্রতিবাদে ও খুনিদের ফাঁসির দাবিতে গতকাল মানববন্ধন হয়েছে। বিদ্যালয় ম্যানেজিং কমিটি, ঝরণা তরুণ সংঘ ও এলাকাবাসীর উদ্যোগে নগরীর শাহী ঈদগাহ এলাকায় সকাল সাড়ে ১০টায় এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
মানববন্ধন চলাকালে বক্তারা ৪র্থ শ্রেণীর ছাত্র আবু সাঈদ এর হত্যাকারীদের ফাঁসিতে ঝুলিয়ে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বলেন, আইনশৃখলা রক্ষাকারী পুলিশ সদস্যদের হাতে আর যেন কোন স্কুল ছাত্র অপহরণ ও হত্যার শিকার না হয়, সেই ব্যবস্থার জন্য হতাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করবে হবে। বক্তারা বলেন, ছাত্র আবু সাঈদ হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার করে ফাঁসি দিতে হবে অন্যতায় সিলেটের সকল শিক্ষা প্রতিষ্ঠানকে নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে। এ সময় বক্তারা প্রশ্ন রেখে বলেন, যে পুলিশ জনগনের জানমারে নিরাপত্তা দেওয়ার কথা সেই যদি এভাবে একটি অবুঝ শিশুকে হত্যা করে। তাহলে মানুষের আশ্রয়স্থল হবে কোথায়?
মানববন্ধনে একাত্মতা প্রকাশ করে অংশ নেন কাজী জালাল উদ্দিন বহুমুখী বালিকা উচ্চ বিদ্যালয়, সিলেট ইসলামী একাডেমীর শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রীরা ও এলাকার সর্বস্থরের মানুষ। হাজী শাহমীর সরকারি প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি নজমুল ইসলাম এহিয়ার সভাপতিত্বে ও সহ-সভাপতি এসএম শওকত আমীন তৌহিদের পরিচালনায় বক্তব্য রাখেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রভাষক সাহেদ আহমদ, কাজী জালাল উদ্দিন বহুমুখী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রিন্সিপাল আব্দুল খালিক, ইসলামী একাডেমীর প্রিন্সিপাল আব্দুল হান্নান, ভাইস প্রিন্সিপাল জুনেদ আহমদ হায়দার, এলাকার মুরব্বি আব্দুল কাইয়ুম মোসাহেদ, ফজলুল হক, ফারুক আহমদ, বসুন্ধরা সমাজকল্যান সংস্থার সভাপতি সালাউদ্দিন মামুন, মোস্তফা আহমদ হাজারী, শিক্ষক মোবারক হোসেন, আব্দুস শহীদ রুবেল, হাজী শাহমীর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কাবেরী রানী দেবী, ইক্বরা স্কুলের প্রধান শিক্ষক মাও: আলী খান, কাউন্সিলর শামীমা স্বাধীন, ঝরর্ণা তরুণ সংঘের সভাপতি লায়ন সাজুওয়ান আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক মামুন আহমদ, সমাজ কল্যাণ সম্পাদক মোহাম্মদ ইমতিয়াজ, সাংগঠনিক সম্পাদক মুমিন আহমদ, দেলওয়ার হোসেন রাজা, সদস্য শফিকুল ইসলাম আলকাছ, সদস্য আমিনুর রহমান পাপ্পু রহমান দর্পন সমাজ কল্যান সংস্থার সভাপতি আব্দুস সহিদ ফাহিম প্রমুখ।
ঝরণা তরুণ সংঘ : হাজী শাহমীর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর ছাত্র আবু সাঈদ এর হত্যাকরীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে গতকাল সোমবার নগরীর কুমারপাড়ায় ঝরণা তরুণ সংঘের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে কুমারপাড় এলাকা থেকে এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নগরীর কুমারপাড় ঝরনা এলাকা থেকে বের হয়ে শাহী ঈদগাহ, শাহমীর স্কুল প্রাঙ্গনে অতিক্রম করে কুমারপাড় এলাকায় এসে শেষ হয়।
বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে বক্তারা বলেন, ৪র্থ শ্রেণীর স্কুলছাত্র আবু সাঈদের হত্যারকারী পুলিশ ও সোর্সসহ জড়িতদের ফাঁসিতে ঝুলিয়ে দৃষ্টান্তুমূলক শাস্তি দিতে হবে। আর যাতে কোন মায়ের বুক খালি না হয়। কোন স্কুলছাত্র যেন পুলিশের হাতে অপহরন না হয় সেই দিকে সকল অভিভাবকসহ সর্বস্তরের মানুষকে সচেতন হতে হবে। আইনশৃখলা রক্ষাকারী পুলিশ সদ্যসদের হাতে আর যাতে কোন স্কুল ছাত্র অপহরণ ও হত্যার শিকার হতে না হয় সেজন্যই দায়িদের দৃষ্টান্তুমূলক শাস্তি প্রদান করতে হবে।
ঝরণা তরুণ সংঘের সভাপতি লায়ন সাজুওয়ান আহমদ এর সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক মামুন আহমদ এবং সমাজ কল্যাণ সম্পাদক মোহাম্মদ ইমতিয়াজের যৌথ পরিচালনায় বিক্ষোভ মিছিল ও মানববন্ধনের বক্তব্য রাখেন, সাংগঠনিক সম্পাদক মুমিন আহমদ, এলাকার বিশিষ্ট মুরব্বি শফিকুর রহমান আলকাস, ফাত্তাহ আহমদ, সংঘের অর্থ সম্পাদক আফছর আহমদ, সহ-অর্থ সম্পাদক হানিফ আহমদ, ক্রীড়া সম্পাদক আলমগীর আহমদ, দপ্তর সম্পাদক কাওছার আহমদ, পাঠাগার সম্পাদক ফেরদৌস আহমদ, কার্যকরী কমিটির সদস্য মাছুম আহমদ, শাফীন আহমদ, আবেদ আহমদ, তোফায়েল আহমদ, আকতার আহমদ, রুহোল আহমদ, শাহিন আহমদ, ফাহাল আহমদ, বাপ্পি আহমদ, শাহ আলম, সোহেল, কবির, সাহিন, সাহান, ইমন প্রমুখ।
বিভাগীয় সম্মিলিত শিক্ষার্থী জোট : স্কুল ছাত্র সাইদকে নৃসংশভাবে হত্যার প্রতিবাদে সিলেট বিভাগীয় সম্মিলিত শিক্ষার্থী জোটের উদ্যোগে গতকাল সোমবার বিকাল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এক মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।
শাবি ছাত্র সংগ্রাম পরিষদের সাবেক আহ্বায়ক ও সম্মিলিত শিক্ষার্থী জোটের সভাপতি প্রভাষক মাহবুবুর রউফ নয়নের সভাপতিত্বে ও সংগঠনের সাধারণ সম্পাদক শিশির সরকারের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আহসানুল হক দিদার, আল আমিন রাসেল, হিফজুর রহমান পারভেজ, আসাদ খান সাদী, সারোয়ার জাহান, বশির আহমদ, ফখরুল ইসলাম, তানজিলুর রহমান, মনসুর আহমদ, শুভ রায়, দেবাশীষ রায়, তানভীর চৌধুরী, সাইদুজ্জামান সুমন, সাফওয়ান, এহিয়া রাজা, মামুনুর রশীদ প্রমুখ। বিজ্ঞপ্তি