ভুল চিকিৎসায় তরুণীর মৃত্যু : সিলেট ডায়বেটিক হাসপাতাল ভাংচুর : ৪০ লক্ষ টাকার ক্ষতি

Diabatic Hospitalসুরমা টাইমস ডেস্কঃ নগরীর পুরানলেনস্থ ডায়বেটিক হাসপাতালে ভুল চিকিৱসায় লিজা বেগম (২০) নামক এক তরুণীর মৃত্যুকে কেন্দ্র করে হাসপাতাল ভাঙচুরের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার রাত ৮টার দিকে এই ঘটনা ঘটে। হাসপাতাল ভাঙচুরকারীদের হামলায় আহত হয়েছেন ডায়বেটিক হাসপাতালের কর্তব্যরত ডাক্তার শিহাব আহমদ রাফি। খবর পেয়ে কোতোয়ালি থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।
এসময় কোতোয়ালি থানার ওসি আসাদুজ্জামানের কাছে আহত চিকিৎসক শিহাব আহমদ রাফি জানান- বৃহস্পতিবার সকাল ১০টার দিকে দক্ষিণ সুরমার বদিকোনার বাসিন্দা আফজাল তার বোন লিজার ব্রেস্ট টিউমার অপারেশনের জন্য ডায়বেটিক হাসপাতালে ভর্তি করেন। হাসপাতালের ৫ম তলার ৫১৭ নং রুমে তাদেরকে ভর্তি করা হয়। বিকাল সাড়ে ৩টার দিকে লিজাকে অপারেশনের জন্য অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়।
Diabatic Hospital2সেখানে ডা. গোপী কেশ এনেস্থেশিয়া দেয়ার পর লিজা ছটফট করতে থাকেন। লিজার অবস্থা খারাপের দিকে যাওয়ায় অপারেশন করার সিদ্ধান্ত থেকে সরে আসা হয়। লিজার অপারেশন করার কথা ছিল প্রফেসর মীর মাহবুবুল আলমের।
বিকাল ৫টার দিকে লিজাকে ডায়বেটিক হাসপাতাল থেকে নগরীর পাঠানটুলাস্থ জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালের প্রেরণ করা হয়। সেখানে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক লিজাকে মৃত ঘোষণা করেন।
এ খবর পেয়ে লিজার আত্মীয়স্বজনরা রাত ৮টার দিকে সংঘবদ্ধ হয়ে ডায়বেটিক হাসপাতালে গিয়ে হাসপাতালের ১ম ও ৩য় তলা,হাসপাতালের অর্ভ্যথনা কক্ষ ও টব ভাঙচুর করেন। এসময় তারা পার্শ্ববর্তী একটি মার্কেট ও ফার্মেসী ভাংচুর করে,ও ফার্মেসীর এক কর্মচারীকে আহত করে পরে ফার্মেসীর লোকজন প্রতিরোধ গড়ে তুললে তারা চলে যায়। এ ব্যাপারে ফার্মেসীর মালিক জানান ফার্মেসী ভাংচুর করে, এক কর্মচারীকে আহত করে ফার্মেসী লোটপাটের চেষ্টা করলে তারা প্রতিরোধ করেন।
হাসপাতালের সুপারেনন্টেড ডা. এ জেড মাহবুব আহমদ সুরমা টাইমসকে জানান, লিজার স্বজনরা হাসপাতালে ব্যাপক ভাংচুর চালিয়েছে। এতে হাসপাতালের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। যার আর্থিক পরিমান প্রায় ৪০ লক্ষ টাকার বেশী হবে। তাদের হামলায় হাসপাতালের বেশ কয়েকজন স্টাফ আহত হয়েছে বলে জানান তিনি।
কোতয়ালী থানার ওসি আসাদুজ্জামান জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে বলে জানান তিনি।
এ ব্যাপারে লিজার ভাই আফজাল বলেন, ‘অপারেশন থিয়েটারেই আমার বোনকে ডাক্তাররা অবহেলা করে মেরে ফেলেছে। আমি এর বিচার চাই।’
সিলেট ডায়বেটিক সমিতির সাধারণ সম্পাদক লোকমান আহমদ সুরমা টাইমসকে বলেন, এটা একটি স্বেচ্ছাসেবি প্রতিষ্টান এখানে এধরণে ধ্বংসাত্বক কার্যকলাপ চালানো ঠিক হয়নি।