হরতালে মাঠ ছাড়া বিএনপি

hortal Sylhetসুরমা টাইমস ডেস্কঃ সিলেটে ২০ দলীয় জোটের আধাবেলা হরতাল নিরুত্তাপ পালিত হয়েছে। হরতাল ডেকে মাঠে নামেনি বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা। তবে সকালে দু’এক স্থানে জামায়াত-শিবিরের ঝটিকা মিছিল করার চেষ্টা চালিয়েছে। কিন্তু পলিশের সতর্কাবস্তায় তাও সফল হয়নি। নগরীর রেজিষ্ট্রারী মাঠ থেকে সকালে নাশকতার চেষ্টার অভিযোগে ২ শিবিরকর্মীকে আটক করেছে। এ সময় জামায়াত-শিবির মিছিল করতে চাইলে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। বিকালে নাশকতার অভিযোগে আরো ২ কর্মীকে গ্রেপ্তার করে কোতোয়ালী থানা পুলিশ। এছাড়া ২০ দলীয় জোটের কোন নেতাকর্মীদের রাজপথে দেখা যায়নি। তবে আধাবেলা হরতালের শেষ বেলায় জেল রোড মসজিদের সামনে বিএনপির কয়েকজন নেতা ফটোসেশন করে ঘরে ফিরেন।
জানা যায়, সিলেট বিএনপির আহবায়ক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরীকে আটকের প্রতিবাদ ও মহানগর জামায়াতের আমির এহসানুল মাহবুব জুবায়ের মুক্তির দাবিতে সিলেট ২০ দলীয় জোট আধাবেলা হরতালের ডাক দেয়। হরতালে কর্মসূচি ঘোষণা করলেও বিএনপি-জামায়াতের কোন নেতাকর্মীকে সিলেটের রাজপথে মিছিল বা পিকেটিং করতে দেখা যায়নি। সারাদিনই রাজপথ ছিলো পুলিশের দখলে। দায়সারাভাবে সকালে শিবির নগরীর মিরাবাজার ও সাগরদিঘিরপাড়ে ঝটিকা মিছিল বের করে। কিন্তু পরে আরো কোন নেতাকর্মীকে মাঠে দেখা যায়নি।
এমনকি বিএনপির কোন অঙ্গসংগঠনগুলোকেও মাঠে দেখা যায়নি। তাই হরতালে নগরীতে তেমন কোন প্রভাব পড়েনি। নগরজীবন ছিল স্বাভাবিক। নগরীর স্কুলগুলোতে পিএসসি ও জেএসসির রেজাল্টের জন্য শিক্ষার্থী ও অভিভাবকের ব্যাপক উপস্থিতি লক্ষ করা গেছে।
কেন্দ্রীয় বাস টার্মিলাল ও কুমারগাও বাসটার্মিনাল থেকেও হরতালের সময় বাস চলাচল করেছে। তবে অন্য দিনের চেয়ে কম। রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, সঠিক সময়ে সিলেট থেকে রেল চলাচল করেছে।
কোতোয়ালী থানার ওসি আসাদুজ্জামান জানান, হরতালে পুলিশ সর্তক ছিল। হরতালকারীদের কোনো ধরণের নাশকতা করতে দেয়া হয়নি। নাশকতার চেষ্টার সময় ৪জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ গ্রহণ করা হবে।