জামায়াত-শিবিরকে নিষিদ্ধে স্টেট ডিপার্টমেন্টে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ’র স্মারকলিপি

ANA PIC 2 ALনিউইয়র্ক থেকে এনাঃ যুক্তরাষ্ট্র কর্তৃক জামায়াত-শিবিরকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা এবং বাংলাদেশে সংগঠনটি নিষিদ্ধে মার্কিন প্রশাসনের সমর্থন চেয়েছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগসহ মুক্তিযুদ্ধের পক্ষের কয়েকটি সংগঠন। গত ২২ জানুয়ারি দুপুরে আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র দফতরে দেওয়া এক স্মারকলিপিতে এ দাবি জানানো হয়। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল স্মারকলিপিটি পররাষ্ট্র দফতরে হস্তান্তর করেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে লেখা স্মারকলিপিটি গ্রহণ করেন দক্ষিণ এশিয়া বিষয়ক ডেস্কের একজন প্রতিনিধি।
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান এনাকে জানান, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বরাবরে লেখা স্মারকলিপিতে ১৯৭১ সালে জামায়াতের নৃশংস হত্যাযজ্ঞ, সংখ্যালঘু নির্যাতন, ২০০৫ সালের ১৭ আগস্ট একযোগে সারা দেশে বোমা হামলা এবং বাংলাদেশ জুড়ে বর্তমানে জামায়াত-শিবিরের সন্ত্রাস ও নাশকতার কথা তুলে ধরা হয়েছে। সিদ্দিকুর রহমান জানান, স্মারকলিপি প্রদানের সময় দক্ষিণ এশিয়া বিষয়ক ডেস্কের কর্মকর্তারা প্রতিনিধি দলের বক্তব্য শুনেছেন। এসময় তিনি বাংলাদেশের সাম্প্রতিক সন্ত্রাস ও নাশকতার কথা তুলে ধরলে পররাষ্ট্র দফতরের কর্মকর্তারা জানান যে এ বিষয়ে তারা অবগত আছেন। এসময় কর্মকর্তারা যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিনিধি দলকে জানান যে মার্কিন যুক্তরাষ্ট্র সহিংসতাকে কখনো প্রশ্রয় দেয় না। যে কোনো দাবি আদায়ে গণতান্ত্রিক পন্থা অবলম্বন করা উচিত বলে মন্তব্য করেন পররাষ্ট্র দফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা।
প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, সিনিয়র যুগ্ম সম্পাদক নিজাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদ, ওয়াশিংটন মেট্রো আওয়ামী লীগের সভাপতি ড. শাহজাহান মাহমুদ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কার্যকরী সদস্য শাহানারা রহমান, শিফু রহমান, রফিক পারভেজ, মোশাররফ হোসেন এবং মাহমুদুন নবী।
এদিকে বিএনপি-জামাত কর্তৃক অবরোধের নামে পেট্রল বোমা মেরে নির্মমভাবে সাধারণ জনগণকে হত্যার প্রতিবাদে আগামী ২৭ জানুয়ারি জাতিসংঘের সামনে সমাবেশের আয়োজন করেছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ।