মিলানে শাহজালাল জামে মসজিদে তাফসির মাহফিল অনুষ্ঠিত

moshjidনাজমুল হোসেন,মিলান থেকেঃ ইতালির মিলানে শাহজালাল জামে মসজিদে তাফসির মাহফিল অনুষ্ঠিত হয়েছে। প্রবাসীদের সার্বিক সহযোগিতায় মিলানে আরেকটি নতুন মসজিদ পরিচালিত হচ্ছে। নতুন মসজিদের জন্য সকল মুসলিম ভাইদের কে আরো সমন্নিত হয়ে কাজ করে আমাদের ইসলাম প্রচারে এগিয়ে আসার আহবান জানানো হয়। মসজিদ কমিটির সভাপতি গউছ আলীর সভাপতিত্বে তাফসির মাহফিলে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন লন্ডন থেকে আগত টিভির উপস্থাপক বায়তুর রহমান জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা আহমদ হাছান। স্থানীয় ভাবে তাফসির পেশ করেন মিলান কেন্দ্রীয় জমে মসজিদের ইমাম মাওলানা জুনায়েদ সুবহান,আল নুর জামে মসজিদের ইমাম মাওলানা মাহফুজ বিন আহমেদ,শাহজালাল জমে মসজিদের ইমাম শফিকুল ইসলাম,মরক্কো জমে মসজিদের শেখ মোহাম্মদ।

মসজিদ কমিটির সদস্য কবির আহমেদ,আজিম উদ্দিন, লুত্ফুর রহমান সহ কয়েকজন প্রবাসীদের সার্বিক তত্ত্বাবধানে এই নব প্রতিষ্টিত শাহজালাল জামে মসজিদ পরিচালিত হচ্ছে। এই তাফসির মাহফিলে প্রচুর প্রবাসী উপস্থিত ছিলেন এবং মসজিদের উন্নয়নে আর্থিক সহায়তার জন্য প্রবাসীরা এগিয়ে আসবেন বলে আশাবদ ব্যক্ত করেন। প্রবাসীরা মনে করেন যত বেশি মহজিদ নির্মান করা হবে তত আমাদের ছেলে মেয়েদের ইসলামিক শিক্ষায় শিক্ষিত হতে পারবে এবং ইসলাম প্রচারে অংশগ্রহন করবে।
তাফসির মাহফিলে ইসলামের গুরুত্বপূর্ণ বিষয়গুলো আলোচনা করা হয়। আল্লাহর কাছে সাহায্য চাও ধৈর্য এবং নামাযের মাধ্যমে, তবে এটা নিঃসন্দেহে কঠিন কাজ, কিন্তু বিনয়ীদের জন্য তা কঠিন নয়, যারা জানে যে তারা একদিন তাদের প্রভুর সাথে দেখা করবে এবং তাঁর কাছেই তাদেরকে ফেরত যেতে হবে।
বাদ আছর থেকে শুরু হওয়া তাফসির মাহফিল রাত ৯ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। তাফসির শেষে মসজিদ কমিটির পক্ষ থেকে রাতের আপ্পায়ন করানো হয় সকল মুসল্লিদের।