বাংলাদেশীদের সুযোগ সুবিধা দেখভালের জন্য মনিটরিং কমিটি গঠন করতে হবে : শেকিল চৌধুরী

franceফ্রান্স থেকে আবু তাহির: অনাবাসী বাংলাদেশীদের সুযোগ সুবিধা দেখভালের জন্য একটি মনিটরিং কমিটি গঠনের উদ্যোগ নিতে যাচ্ছে এনআরবি। বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত অনাবাসী বাংলাদেশীদের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের জন্য এ কমিটি কাজ করবে। পাশাপাশি অনাবাসী বাংলাদেশীরা যে সকল দেশে বাস করছেন সে সব দেশে নিজেদের অধিকার আদায়ে ঐক্যবদ্ধ থাকতে প্রয়োজনীয় সহায়তা বাড়ানো হবে।

গতকাল রোববার প্যারিসের একটি মিলনায়তনে অনাবাসী বাংলাদেশীদের সংগঠন এনআরবির চেয়ারপারসন শেকিল চৌধুরী এসব কথা বলেন। ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এনআরবি আয়োজিত এ মতবিনিময় সভায় প্যারিসে অবস্থানরত বাংলাদেশী কমিউনিটি নেতৃবৃন্দ ছাড়া উপস্হিত ছিলেন আয়েবা কোষাধক্ষ্য বৃটেন প্রবাসী মুহিবুর রহমান।
সভায় বক্তারা প্রবাসীদের কষ্টার্জিত অর্থ সঠিকভাবে বিনিয়োগের ক্ষেত্র প্রস্তুতের প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে ষাট লাখের ও বেশী বাংলাদেশী অবস্থান করছেন। তারা প্রতিবছর হাজার হাজার কোটি টাকা দেশে প্রেরণ করেন। কষ্টার্জিত এ অর্থ বিনিয়োগের যথাযথ ক্ষেত্র না পাওয়ায় অনেক সময় তা অলাভজনকখাতে বিনিয়োগ করা হয়। একটি সমন্বিত প্রক্রিয়ায় এসব অর্থ বিনিয়োগ করা গেলে দেশের অর্থনীতি আরও শক্তিশালী হতো।
বক্তরা ফ্রান্সের অবকাঠামোগত অবস্থার সঙ্গে তুলনা করে বলেন, যোগাযোগ ও তথ্য প্রযুক্তিখাতে বেশী বিনিয়োগ করলে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করা সম্ভব। ফ্রান্সে অবস্থানরত বাংলাদেশী শিশুদের নিজ দেশের ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার জন্য একটি বাংলা স্কুল চালু করার উদ্যোগ নেয়া দরকার বলে বক্তারা জানান। দুতাবাসগুলোকে আরও বেশী প্রবাসী বান্ধব করা দরকার বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।
সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত শহীদুল ইসলাম বলেন, ফ্রান্সস্থ বাংলাদেশ দুতাবাস প্রবাসীদের পাশে সব সময় দাড়াবে। এখানে একটি বাংলা স্কুল চালু করে প্রবাসী শিশুদের বাংলা ভাষা, ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার লক্ষ্যে ইতিমধ্যে শিক্ষা মন্ত্রনালয়ে প্রথম শ্রেনী থেকে পঞ্চম শ্রেনী পর্যন্ত পাঠক্রম চেয়ে চিঠি দিয়েছে। দুতাবাস এ বিষয়ে আন্তরিক। প্রবাসে দেশের সম্মান রক্ষা প্রতিটি অনাবাসীর দায়িত্ব উল্লেখ করে রাষ্ট্রদূত সবাইকে এক সাথে কাজ করার আহবান জানান।