শ্রম পরিদর্শক প্রশিক্ষণে বাংলাদেশকে জার্মান সরকারের সহায়তা

Photo-2বহু বছর ধরে জার্মানি পোশাকশিল্পের ক্ষেত্রে কর্ম পরিি ̄’তি ও নিরাপত্তমানের উন্নয়নে বাংলাদেশকে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। এ লক্ষে ̈ বাংলাদেশ ও জার্মান সরকার, যৌথ কর্মসূচী ‘প্রোমোশন অফ সোশাল এন্ড এনভায়রনমেন্টাল স্টান্ডার্ডস ইন দা ইন্ডাস্টিধ (পিএসইস)’ গ্রহণ করেছে। তৈরি পোশাক শিল্পে শ্রমিক অধিকার ও নিরাপত্তা উন্নয়ন নিশ্চিত করতে, যা লক্ষে ̈ পৌঁছানোর একটি দক্ষ, বিশ্বাসযোগ ̈ ও স্বচ্ছ পরিদর্শন পদ্ধতির মূল ব্যাপার।

জিআইজেড-এর পেশাদার নীতি নির্ধারক, ইন্টারনাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও)-এর শ্রম পরিদর্শকদের সহায়তায় জার্মান ডেভেলপমেন্ট কোঅপারেশন, কারখানা পরিদর্শকদের জন ̈ একটি তিনদিনের সেমিনার পরিচালনা করছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাধারণ, স্বাস্থ্য ̈ ও
নিরাপত্তা পরিদর্শন শাখার সমস্ত পরিদর্শকরা এই প্রশিক্ষণে অংশগ্রহণ করবে।
উদ্বোধনকালে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মোঃ মুজিবুল হক এমপি বলেন- “ রানা প্লাজা ভবন ধ্বস ও গত বছর তাজরীন গার্মেন্টসের অগ্নিকান্ড দেশের সবচাইতে দুই ভয়াবহ শিল্প দুর্ঘটনার পরে, বাংলাদেশ সরকার অধিদপ্তরটিকে কারখানা ও ভবন পরিদর্শন বিভাগে উন্নীত করেছে এবং ৬৭৯টি নতুন পদ সৃষ্টি করেছে, যার মধে ̈ ৩৯২টি নতুন পরিদর্শকদের। সরকার ইতিমধে ̈ নতুন পরিদর্শক নিয়োগ দিয়েছে, এবং আরো নিয়োগ অপেক্ষমান রয়েছে।”
ঢাকা ̄’ জার্মান দূতাবাসের চার্জ দ ̈ এফেয়ার্স ডঃ ফার্দিনান্দ ফন অনুষ্ঠানে বলেন- “শ্রমিক নিরাপত্তাকল্পে আমাদের প্রয়োজন একটি কঠিন, স্বচ্ছ এবং দক্ষ কারখানা পরিদর্শন ব্যাবস্থা নিশ্চিত করা। এক্ষেত্রে জার্মানি সহায়তা অব ̈হত রাখবে। পরিি ̄’তির উন্নয়নে আমাদের যৌথ প্রচেষ্টাটি হল আমাদের রাজনৈতিক প্রতিশ্রুতির প্রতিফলন। ‘ইইউ-বাংলাদেশ সাসটেইনিবিলিটি কমপাক্ট’-এর সভা বসবে ২০ অক্টোবর, ২০১৪, বধাসেলসে, যা এ নিয়ে একটি পরিষ্কার সংকেত দেবে।”
জিআইজেড-এর ভারপ্রাপ্ত কান্টিধ ডিরেক্টর ও পিএসইএস-এর প্রোগ্রাম কোঅর্ডিনেটর জনাব মাগনুস শ্মিড বলেন- “আমি খুব আনন্দিত যে পিএসইএস এই উচ্চতর প্রশিক্ষণটি দিতে পারবে আমাদের তিনজন কর্মী দিয়ে, যাঁরা ভাল বাংলা বলতে পারেন। পরবর্তীতে তাত্ত্বিক প্রশিক্ষণের পাশাপাশি, পরিদর্শকদেরকে অংশীদার কারখানা ̧লোতে বা ̄Íবভিত্তিক প্রশিক্ষণ দেয়া হবে। জিআইজিড-এর সাথে শ্রম ও কর্মসং ̄’ান মন্ত্রণালয় ও আইএলও-এর একটি দীর্ঘ ও ধারাবাহিক সম্পর্ক রয়েছে বিভিন্ন কর্মকা-ের মধ ̈ দিয়ে, যার লক্ষ ̈ হল সমন্বিত পরিদর্শন পরিচালনা করতে পরিদর্শকদের সক্ষমতা দৃঢ় করা।” বিজ্ঞপ্তি