লিটারে ৫ টাকা কমছে ভোজ্যতেলের দাম

furnished oilডেস্ক রিপোর্টঃ ভোজ্যতেলের দাম লিটারে পাঁচ টাকা কমানো হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। আগামী শনিবার থেকে নতুন এই দর কার্যকর হবে। আজ বৃহস্পতিবার ভোজ্যতেল আমদানিকারক ও উৎপাদনকারী সমিতির সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী এ ঘোষণা দেন। তিনি জানান, ভোজ্যতেলের আমদানিকারক সমিতি লিটারপ্রতি চার টাকা কমানোর প্রস্তাব করেছিল। তবে বাণিজ্য মন্ত্রণালয় পাঁচ টাকা কমানোর সিদ্ধান্ত নেয়।
প্রসঙ্গত, বর্তমানে বাজারে খোলা তেল প্রতি লিটার ৮৫ থেকে ৮৮ টাকায় এবং বোতলজাত তেল প্রতি লিটার ৯৫ টাকা থেকে ১০২ টাকা দরে বিক্রি হচ্ছে। আর পাঁচ লিটারের বোতলজাত তেল বিক্রি হচ্ছে ৪৫০ টাকা থেকে ৪৮০ টাকায়। বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম কমে যাওয়ায় বাংলাদেশি ব্যবসায়ীরা এর দাম কমানোর সিদ্ধান্ত নেন।
এ সময় ভোজ্যতেল আমদানিকারক ও উৎপাদনকারী সমিতির সভাপতি এবং সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুল রহমান জানান, বাণিজ্যমন্ত্রীর প্রস্তাব এবং সংগঠনের সিদ্ধান্ত মোতাবেক ভোজ্যতেলের দাম কমানো হচ্ছে। তবে নতুন এই দাম কার্যকর হবে আগামী শনিবার থেকে।
ফললুর রহমান আরও বলেন, সুস্থ-সবল জনগোষ্ঠী গড়ে তোলার জন্য শিগগিরই ভোজ্যতেলে ভিটামিন এ সমৃদ্ধকরণ আইন বলবৎ করতে হবে। এটি না হওয়ার কারণে আমরা নানা হয়রানির শিকার হচ্ছি।
এ প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী ব্যবসায়ীদের উদ্দেশ্য করে বলেন, “আপানাদের যা যা প্রয়োজন তা নিয়ে আমার কাছে আসেন। আমি শিল্পমন্ত্রীর সঙ্গে বৈঠক করে সব সমস্যার সমাধান করবো।”
ব্যবসায়ীরা আরও দাবি করেন, রাজনৈতিক সমঝোতা ছাড়া ব্যবসা করা যাবে না। আপনারা রাজনৈতিক দলগুলোর সঙ্গে সমঝোতা করেন।
এ প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, আপনারা দেখেছেন, ৫ জানুয়ারি দেশের বড় দুইটি রাজনৈতিক দল সমাবেশ করেছে, কোনো মারামারি ও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। যারা গত দুই বছর আন্দোলন করেছে তারা আজ তাদের ভুল বুঝতে পেরেছে। আগামীতে আর এ ধরনের ঘটনা ঘটবে না। আপনারা ব্যবসা করে যান এবং বিনিয়োগ করুন। সরকার আপনাদের পাশে আছে।