ভিআইপি সড়কে শতশত চা শ্রমিক : অবরোধ রুখে দিল পুলিশ

Tea Garden Workerসুরমা টাইমস রিপোর্টঃ বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক রূপক দাস ও জেলা কৃষক সংগ্রাম সমিতির আহ্বায়ক নূরুল ইসলাম মকবুলের মুক্তির দাবিতে সিলেট বিমানবন্দর সড়ক অবরোধ করেছে চা শ্রমিকরা। গতকাল শুক্রবার দুপুর ১২ টার দিকে মালনীছড়া চাবাগান এলাকায় সড়ক অবরোধ শুরু করে ওই শ্রমিকরা। এ সময় তারা মিছিল বের করারও চেষ্ঠা চালায়। সেখানে পুলিশ গেলে বিক্ষুব্ধ শ্রমিকরা পুলিশের সঙ্গে তর্কে জড়ায়। পরে পুলিশের সংখ্যা বাড়ানো হলে শ্রমিকরা তাদের অবস্থান থেকে সরে দাড়ায়। দুপুর ১২ থেকে ১ টা পর্যন্ত প্রায় এক ঘন্টার অবরোধে সিলেট-বিমানবন্দর সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।
জানা যায়- শুক্রবার সন্ধ্যায় কালাগুল চা বাগানে সমাবেশ থেকে ফেরার পথে বিমানবন্দর থানা পুলিশ রূপক দাস ও নূরুল ইসলাম মকবুলকে গ্রেফতার করে। তাদের বিরুদ্ধে কালাগুল বাগানের সাধারণ শ্রমিকদের উপর হামলার ঘটনায় থানায় মামলা রয়েছে বলে জানিয়েছেন বিমানবন্দর থানার ওসি শাহ জামান।
এর প্রতিবাদে শনিবার দুপুর ১২টায় চা শ্রমিক সংঘের কয়েকশত নারী-পুরুষ শ্রমিক সিলেট-বিমানবন্দর সড়কের মালনীছড়া বাগানের কাছে অবরোধ করে। খবর পেয়ে পুলিশ সেখানে গিয়ে শ্রমিকদের অবরোধ তুলে নিতে বললে তারা আরো উত্তেজিত হয়ে ওঠে। তারা সড়কে টায়ার জ্বালিয়ে গ্রেফতারকৃত নেতাদের মুক্তির দাবিতে স্লোগান দিতে থাকে।
একপর্যায়ে পুলিশ এপিসি (আর্মাড পার্সোনাল ক্যারিয়ার) ও অতিরিক্ত ফোর্স নিয়ে লাঠিচার্জের প্রস্তুতি নেয়। ওই সময় শ্রমিকরা গ্রেফতারকৃত নেতাদের ২৪ ঘন্টার মধ্যে মুক্তির আল্টিমেটাম দিয়ে অবরোধ প্রত্যাহার করে চলে যায়।
সড়ক অবরোধের সত্যতা নিশ্চিত করে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার মো. রহমত উল্লাহ জানান- সাধারণ শ্রমিকদের উপর হামলার ঘটনায় গ্রেফতারকৃত দুইনেতার মুক্তির দাবিতে চা শ্রমিকরা সড়ক অবরোধ করে রেখেছিল। পরে তারা গ্রেফতারকৃত নেতাদের ২৪ ঘন্টার মধ্যে মুক্তির দাবি জানিয়ে অবরোধ প্রত্যাহার করে নেয়।