সিলেটের উন্নয়নে আরব দাতাগোষ্ঠীকে এগিয়ে আসার আহবান জানাবেন ৬ রাষ্ট্রদূত

6 Embassador with mayor Arifসুরমা টাইমস ডেস্কঃ সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সাথে সৌজন্য বৈঠকে মিলিত হয়েছেন আরবের ৬ দেশের রাষ্ট্রদূত। শুক্রবার সন্ধ্যায় নগরীর হোটেল রোজভিউতে এই বৈঠক অনুষ্ঠিত হয়। রাষ্ট্রদূতরা হলেন ফিলিস্তিনের রাষ্ট্রদূত সাহের এম এইচ আবু ইয়াদেহ, মিশরের রাষ্ট্রদূত মাহমুদ ইজ্জাদ, ওমানের রাষ্ট্রদূত ওমর মো. রামদান আল বালুশি, লিবিয়ার রাষ্ট্রদূত মাহমুদ এমএম সালাদী, কুয়েতের রাষ্ট্রদূত আলী আহমেদ ইব্রাহিম এফ আলী ডাফিরি ও ইরাকের রাষ্ট্রদূত শাকির কাশিম মাহদী আল কাফ্ফাফ।
বৈঠককালে মেয়র আরিফুল হক চৌধুরী রাষ্ট্রদূতদের স্বাগত জানিয়ে বলেন, শাহজালাল (রহ.), শাহপরান (রহ.) ও ৩৬০ আউলিয়ার পূন্যস্মৃতিধন্য এই সিলেট একটি আধাত্মিক নগরী হিসেবে দেশ-বিদেশে পরিচিত। ধর্মীয় সম্প্রীতির অপূর্ব মেলবন্ধন সিলেটের আরেকটি স্বতন্ত্র বৈশিষ্ট্য। মেয়র আরিফুল হক চৌধুরী মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সিলেটের অগণিত লোকজন বসবাস করছেন এই তথ্য উপস্থাপন করে বাংলাদেশের অর্থনীতিতে তাদের অবদান তুলে ধরেন। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বাংলাদেশের মানুষের আরও কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার জন্য রাষ্ট্রদূতদের প্রতি আহবান জানান।
একইসাথে তিনি আধ্যাত্মিক নগরী সিলেটের উন্নয়নে মুসলিম দেশগুলোকে সহযোগিতার আহবান জানান। সিলেটকে শিল্প কারখানা স্থাপনের আদর্শ স্থান হিসেবে উল্লেখ করে মেয়র সিলেটে বিনিয়োগের পাশাপাশি সিলেটের পর্যটন সম্ভাবনাকে কাজে লাগানোর ব্যাপারেও তাদের সহযোগিতা প্রত্যাশা করেন।
অনুষ্ঠানে রাষ্ট্রদূতদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ফিলিস্তিনের রাষ্ট্রদূত সাহের এম এইচ আবু ইয়াদেহ ও মিশরের রাষ্ট্রদূত মাহমুদ ইজ্জাদ। রাষ্ট্রদূতদ্বয় তাদের বক্তব্যে বলেন, ঐতিহ্যগত কারণে সিলেট সিটির সাথে আরব দেশের সুসম্পর্ক রয়েছে। এই সুসম্পর্কে কাজে লাগিয়ে সিলেটের উন্নয়নে ভবিষ্যতে কিভাবে আরও অগ্রসর হওয়া যায় সেই ব্যাপারে তারা কাজ করবেন বলে জানান।
সিলেট নগরীতে মসজিদসহ ইসলামিক রিসার্চ সেন্টার স্থাপন এবং ইসলামিক স্কলারদের মাধ্যমে প্রশিক্ষণ প্রদানসহ সিলেটের ডেভেলপমেন্টের ব্যাপারে আরব দাতাগোষ্ঠীর কাছে যথাযথভাবে উপস্থাপনেরও প্রতিশ্রুতি দেন রাষ্ট্রদূতরা। ছয়টি দেশের বিভিন্ন সিটির সাথে সিলেট সিটির টুইনলিংক স্থাপনের ব্যাপারে অচিরেই পদক্ষেপ গ্রহনেরও আশ্বাস দেন তারা। বৈঠককালে রাষ্ট্রদূতরা সিলেটের মেয়রকে তাদের দেশে ভ্রমন করার আমন্ত্রন জানান।
অনুষ্ঠানে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী সিলেট সফররত ছয় রাষ্ট্রদূতদের ক্রেস্ট প্রদান করেন এবং তাদেরকে উপহার সামগ্রী তুলে দেন। রাষ্ট্রদূতরা তাদের পক্ষ থেকে সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরীকে শুভেচ্ছা ক্রেস্ট প্রদান করেন। সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীবের সঞ্চালনায় বৈঠককালে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নুর আজিজুর রহমান উপস্থিত ছিলেন।