‘তারেক রহমান রাজনৈতিক দর্শন’ শীর্ষক কাণ্ডারী গ্রন্থের প্রকাশনা উৎসব

অবৈধ ক্ষমতাসীন সরকারকে হটিয়ে দেশকে বাকশালমুক্ত করতে হবে
———-ডাঃ মাজহারুল ইসলাম দোলন
‘কাণ্ডারী’ তারেক রহমানের গবেষণাধর্মী তৃণমূল রাজনৈতিক দর্শন বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখবে
——-ডাঃ শাহদাত হোসেন

‘কান্ডারী ’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে মোড়ক উন্মোচন করছেন ডাঃ মাজহারুল ইসলাম দোলন এবং ডাঃ শাহদাত হোসেন।
‘কান্ডারী ’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে মোড়ক উন্মোচন করছেন
ডাঃ মাজহারুল ইসলাম দোলন এবং ডাঃ শাহদাত হোসেন।

শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের বাংলাদেশী জাতীয়তাবাদ’ ও তারেক রহমানের তৃণমূল জনগণের ক্ষমতায়ন এবং তার বুদ্ধিবৃত্তিক চিন্তানির্ভর তারুন্য রাজনীতিকিকরনের ভাবাদর্শকে সহজ সরল ভাষায় দেশের সামগ্রিক গণমানুষের কাছে তুলে ধরতে রাজনীতিক আলমগীর নূর রচিত ও তারেক রহমান রাজনৈতিক দর্শন চর্চা ও গবেষণা কেন্দ্র কর্তৃক প্রকাশিত ‘কাণ্ডারী’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান গত ১৪ জুন চট্টগ্রাম সিনিয়রর্স ক্লাবে সম্পন্ন হয়।
বর্তমান সরকারকে সম্পূর্ণ অসাংবিধানিক অবিহীত করে দেশ-জাতি ও গণতন্ত্রের বিরুদ্ধে অবস্থানকারী এই সরকারকে ক্ষমতাচ্যূত করা ছাড়া আমাদের আর কোন বিকল্প নেই। তাই দেশের দল-মত, ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সকল বাংলাদেশীকে এই সরকারের বিরুদ্ধে ইস্পাত কঠিন ঐক্যবদ্ধ প্লাটফর্মে সোচ্চার হতে হবে। অবিলম্বে সকল দলের অংশগ্রহণমূলক মধ্যবর্তী নির্বাচন দিয়ে ভোটবিহীন অবৈধ ভারতের তাবেদার সরকারকে সরে যাওয়ার আহ্বান অন্যতায় জনগণকে সাথে নিয়ে এই অবৈধ ক্ষমতাসীন সরকারকে হটিয়ে দেশকে বাকশালমুক্ত করতে হবে। ‘তারেক রহমানের তৃণমূল রাজনৈতিক দর্শন’ শীর্ষক কাণ্ডারী গ্রন্থের প্রকাশনা উৎসবে বিএনপি’র কেন্দ্রীয় স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাঃ মাজহারুল ইসলাম দোলন প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। প্রকাশনা উৎসবে বিশেষ অতিথি ছিলেন জিয়া ফাউন্ডেশনের কেন্দ্রীয় নির্বাহী পরিচালক আবদুল হালিম ডোনার, প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম নগর বিএনপি’র সাধারণ সম্পাদক ডাঃ শাহাদাত হোসেন।

ডাঃ শাহাদাত বলেন- ‘কাণ্ডারী’ তারেক রহমানের গবেষণাধর্মী তৃণমূল রাজনৈতিক দর্শন বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখবে। তারেক রহমান রাজনৈতিক দর্শন চর্চা ও গবেষণা কেন্দ্রের আত্মপ্রকাশ আমাদের প্রথাগত রাজনীতির কাঠামোগত পরিবর্তনের নতুনতর সংযোজন। অনুজ প্রজন্মের রাজনীতির ঠিকানা নির্মানে সৃজনশীল রাজনীতির এই উদ্যোগ আমাদের সমসাময়িক এবং আগামী রাজনীতিতে বাংলাদেশকে বিশ্ব দরবারে সম্মানিত করবে একথা দ্বিধাহীন নিঃসংকোচ চিত্তে বলা যায়। তিনি বলেন আলমগীর নূর রচিত কণ্ডারী গ্রন্থটি সময়ের সাহসী প্রকাশনা, তথ্যসমৃদ্ধ ও সহজ পাঠ্য। এই গ্রন্থ প্রশংসার দাবি রাখে।

উদ্বোধনী বক্তৃতায় কান্ডারী গ্রন্থের রচয়িতা এবং গবেষনা কেন্দ্রের প্রতিষ্ঠাতা মহাসচিব আলমগীর নূর বলেন- তারেক রহমান বাংলাদেশের রাজনীতি, তৃণমূল জনগণের ক্ষমতায়ন ও উদার গনতন্ত্র বিকাশের দর্শন তত্বের শুধু প্রবক্তাই নয়, তাকে তৃণমূল রাজনীতির বিকাশধারার অগ্রপথিক ও জীবন্ত কিংবদন্তি বললে অত্যুক্তি হবে না। অনুষ্ঠানে বক্তারা দেশব্যাপী গবেষণা কেন্দ্রের কার্যক্রমকে বিস্তৃত করার লক্ষ্যে আগ্রহী সকল কে গবেষণা কেন্দ্রে যোগ দেয়ার আহবান জানান ।
অনুষ্ঠানের প্রারম্ভে মূল বক্তব্য পাঠ করেন- প্রাবন্ধিক ও কলাম লেখক প্রশান্ত বড়–য়া। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা বিএনপি’র সহ-সভাপতি ইফতেখার মহসিন, কেন্দ্রীয় ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, গবেষণা কেন্দ্রের ঢাকা মহানগর এর সহকারী সমন্বয়কারী শামসুন নাহার মুন্নী, নগর ছাত্রদলের সহ-সভাপতি জিয়াউর রহমান জিয়া, সাবেক ছাত্রনেতা মোহাম্মদ মুছা, কান্ডারীর গ্রন্থের সম্পাদনা সহকারী শাহিনূর বেগম, সমাজ সেবক এমদাদ উল হক বাদশা, প্রমুখ। বিজ্ঞপ্তি