নবীগঞ্জের কবি পৃথ্বিশ চক্রবর্ত্তী-এর জাতীয় সাহিত্য সম্মাননা লাভ

নবীগঞ্জ প্রতিনিধিঃ বর্তমান সময়ে যারা পত্র-পত্রিকায় খুব বেশি লেখা-লেখি করছেন কবি পৃথ্বিশ চক্রবর্ত্তী তাদের অন্যতম। এক যুগেরও বেশি সময় ধরে তিনি শিশু-কিশোরদের জন্য ছড়া-কবিতা এবং বড়দের জন্য কবিতা, সমকালীন ছড়া, অনুকাব্য ইত্যাদি লিখে যাচ্ছেন। সম্প্রতি তিনি ২৯/০৫/২০১৪খ্রিঃ তারিখ বৃহষ্পতিবার বাংলাদেশ পোয়েটস ক্লাব ও বাংলাদেশ পল্লী সাহিত্য গবেষণা পরিষদ এর যৌথ আয়োজনে বীরোত্তম খাজা নিজাম উদ্দিন মিলনায়তন (রিপোটার্স ইউনিটি, ৩য় তলা), ৮/৪ -এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকায় ৬ষ্ঠ জাতীয় সাহিত্য সম্মেলনে কবিতা চর্চায় কৃতিত্ব অর্জনের জন্য ‘জাতীয় সাহিত্য সম্মেলন সম্মাননা’ গ্রহণ করেন এবং ৩০/০৫/২০১৪খ্রিঃ তারিখ শুক্রবার কবি জসিম উদ্দিন মিউজিয়াম মিলনায়তন, ঢাকায় আমীর প্রকাশন ও এডুকেশন কালচারাল লিটেরেচার রিচার্স ডেভেলপমেন্ট কর্তৃক ছড়া সাহিত্যে বিশেষ কৃতিত্বের স্বীকৃতি স্বরূপ ‘ আমীর প্রকাশন সাহিত্য পুরস্কার-২০১৪’ লাভ করেন।

এ পর্যন্ত তার তিনটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। গ্রন্থ গুলো- ‘উদয় বাণী’ (কবিতা/১৯৯৭), ‘নোনা জলের বৃষ্টি’ (কবিতা /২০১৩), ‘বৃষ্টি পড়ে তিথির বাড়ি’ ( শিশুতোষ ছড়া-কবিতা/২০১৩)।
এ ছাড়া তিনি ‘দুর্বার’ ( ১ম, ২য় ও ৩য় সংখ্যা) সাহিত্য ম্যাগাজিন এবং মাসিক ‘বাংলাভাষা’ সাহিত্য পত্রিকাও সম্পাদনা করেছেন। উল্লেখ্য, তিনি নবীগঞ্জ পৌরসভার শিবপাশা আবাসিক এলাকার প্রণয় ভূষণ চক্রবর্ত্তী মিন্টু (পন্ডিত) এবং সুপ্রীতি চক্রবর্ত্তী এর তিন ছেলে-মেয়ের মধ্যে প্রথম সন্তান।