সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সরকারকে স্পষ্ঠ অবস্থানে আসতে হবে

পূজা উদযাপন পরিষদের সিলেট বিভাগীয় তৃণমূল প্রতিনিধি সম্মেলনে কাজল দেবনাথ

Kajal Debnathবাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় সভাপতি কাজল দেবনাথ বলেন, সাম্প্রদায়িক নিপীড়নকারীদের বিরুদ্ধে দেশবাসীকে ঐক্যবদ্ধ হতে হবে। রাষ্ট্র-সরকার ও রাজনৈতিক দলগুলোর মিলিত প্রয়াসের মাধ্যমেই সব ধরণের বৈষ্যম্যের অবসান হতে পারে। তিনি বলেন, সমাজ বা রাষ্ট্রের কোন একটি সম্প্রদায়ের প্রতি বিদ্দেশমূলক মনোভাব গোটা সমাজ বা রাষ্ট্রের প্রগতিকে চরমভাগে বাধাগ্রস্থ করে। তিনি আরো বলেন, তথ্য প্রযুক্তির চরম উৎকর্ষের এই যোগে সবাইকে মেধা ও যোগ্যতার ভিত্তিতে মূল্যায়ণ করতে হবে। এক্ষেত্রে কোন ধরণের সংকীর্নতা দীর্ঘ সময় ধরে নীতিবাচক প্রভাব সৃষ্টি করবে। তিনি সংখ্যালঘুদের দেশত্যাগ বন্ধে সরকারকে অবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানান। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, সরকার মুখে ধর্মনিরপক্ষতার কথা বলছে, আবার অন্য দিকে রাষ্ট্রীয় বাজেটে নওমুসলিমদের জন্য বিশেষ বরাদ্ধ রেখে অন্যান্য ধর্মাবলম্বীদের মনে আঘাত দিচ্ছে। তিনি এ ধরনের বিশেষ বরাদ্ধ বাতিল করে সকল ধর্মের জন্য আনুপাতিক হারে রাষ্ট্রীয় বাজেটে বরাদ্ধ রাখার দাবী জানান। তিনি তৃণমূল পর্যায়ে সংগঠনকে শক্তিশালী করতে সর্বক্ষেত্রে সংখ্যালঘুদের ন্যায্যা হিস্যা আদায়ের সংগ্রামে সবাইকে অংশগ্রহণ করার অনুরোধ জানান।
গত ১৩জুন শুক্রবার সিলেট জেলা পরিষদ মিলনায়তনে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের দিনব্যাপী সিলেট বিভাগীয় তৃণমূল প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে কাজল দেবনাথ উপরোক্ত কথাগুলো বলেন।
পূজা উদযাপন পরিষদের সিলেট বিভাগীয় যুগ্ম সম্পাদক এডভোকেট মৃত্যুঞ্জয় ধর ভোলার সভাপতিত্বে ও সংগঠনের জেলা সাধারণ সম্পাদক অধ্যাপক রজত কান্তি ভট্টাচায্য ও মহানগর সাধারন সম্পাদক রজত কান্তি গুপ্তের যৌথ সঞ্চালনায় প্রতিনিধি সম্মেলনে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জয়ন্ত কুমার দেব, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সিনিয়র সহ সভাপতি জয়ন্ত সেন দীপু, যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট তাপস কুমার পাল, ড. চন্দ্রনাথ পোদ্দার, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক সন্তোষ শর্মা, দপ্তর সম্পাদক দীপক পাল দিপু। বক্তব্য রাখেন, হবিগঞ্জ জেলা সভাপতি এডভোকেট পূণ্যব্রত চৌধুরী বিভু, মৌলভীবাজার জেলা সভাপতি নিহির কান্তি দেব মিন্টু, সিলেট জেলা সভাপতি এডভোকেট নিরঞ্জন কুমার দে, সিলেট মহানগর সভাপতি এডভোকেট বিমান চন্দ্র দাশ,
শুভেচ্ছা জ্ঞাপন করেন, হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের জেলা সাধারণ সম্পাদক অসিত ভট্টাচার্য্য, শাবিপ্রবির প্রক্টর ও জেলা সদস্য ড. হিমাদ্রী শেখর রায়, পূজা পরিষদের উপদেষ্ঠা মন্ডলীর সদস্য এডভোকেট প্রদীপ কুমার ভট্টাচার্য্য, সহ সভাপতি রুমা চক্রবর্তী, পৌর কাউন্সিলর ও সুনামগঞ্জ জেলা সদস্য কলি তালুকদার আরতি, ছাত্র যুব ঐক্য পরিষদের কেন্দ্রীয় সহ সভাপতি অরুন দেবনাথ সাগর।
সম্মেলনের শুরুতেই পবিত্র গীতা থেকে পাঠ করেন মুক্তিযোদ্ধা বিবেকানন্দ সমাজপতি, শোক প্রস্তাব পাঠ করেন এডভোকেট বিভাবষু গোস্মামী বাপ্পা, স্বাগত বক্তব্য রাখেন, পূজা পরিষদের সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নলিনী কান্ত রায় নীরু।
সম্মেলনে ৫টি সাংগঠনিক জেলার পক্ষে রিপোর্ট পেশ করেন সিলেট জেলার সাধারণ সম্পাদক অধ্যাপক রজত কান্তি ভট্টাচার্য্য, হবিগঞ্জ জেলার সাধারণ সম্পাদক অনুপ কুমার দেব মনা, সিলেট মহানগর সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, সুনামগঞ্জ জেলার সাধারণ সম্পদাক বিমল বণিক, মৌলভীবাজার জেলার সাধারণ সম্পাদক পঙ্কজ রায় মুন্না।
সম্মেলনে সিলেট বিভাগের প্রায় ৩৭টি উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের তৃণমূল নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন, নিরঞ্জন সাহা নিরু, অধ্যাপক জীবন কুমার চন্দ্র, সুনীল চন্দ্র দাস, নিখিল আচার্য্য, সঞ্জয় চন্দ্র নাথ, জয়ন্ত আচার্য্য, নিরেন্দ্র কুমার দেবনাথ, মিন্টু রঞ্জন ধর, এডভোকেট পিযুষ কান্তি ভট্টাচার্য্য, দিলীপ কুমার তালুকদার, অধ্যাপক তরুন কান্তি দাশ, স্বপন কুমার বর্মন , অসিত দেব, জহর তরফদার প্রমুখ। বাংাদেশ পূজা উদয্াপন পরিষদের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেট বিভাগীয় তৃনমূল প্রতিনিধি সম্মেলনের মধ্য দিয়ে সাংগঠনিক শক্তিকে জোরদার করতে কেন্দ্রীয় কমিটি সবকয়টি বিভাগে তৃনমূল প্রতিনিধি সম্মেলন করবে।  বিজ্ঞপ্তি