৪০ বছরের পুরনো ‘বদঅভ্যাস’ ছাড়ছেন সমাজকল্যাণমন্ত্রী

Sayed Mohsinসুরমা টাইমস রিপোর্টঃ প্রায় ৪০ বছরের পুরনো বদঅভ্যাস ত্যাগ করার অঙ্গীকার করলেন সমাজকল্যাণমন্ত্রী মো. মহসিন আলী। শনিবার বিশ্ব তামাক মুক্ত দিবসে ধূমপান ত্যাগ করার ঘোষণা দেন তিনি। দিবসটি উপলক্ষে জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা মানস এ আলোচনা সভার আয়োজন করে।
বিশেষ অতিথির বক্তৃতায় সমাজকল্যাণমন্ত্রী নিজের জীবনে ধূমপানের ক্ষতিকর প্রভাব তুলে ধরে বলেন, এতদিন সিগেরেট আমি খাইনি, আমাকে সিগেরেট খেয়েছে। তার এই কথায় মিলনায়তনে হাসির রোল ওঠে। ২৩ দিন চেষ্টার পর ধূমপান ত্যাগ করতে পেরেছেন জানিয়ে তিনি বলেন, বারবার চেষ্টা করেও ৪০ বছরের বেশি পুরনো এই অভ্যাস ত্যাগ করতে পারিনি। এর মধ্যে বাইপাস সার্জারি হয়েছে। তবুও তা পারিনি। এবার তা ছাড়ার চেষ্টা করছি। অন্যদেরও এই অভ্যাস ছাড়ার আহ্বান জানান সমাজকল্যাণমন্ত্রী।
এসময় উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, বাংলাদেশ তোমাদের দিকে তাকিয়ে আছে। নতুন প্রজন্মকে বলবো সিগেরেট না খাওয়াই ভাল। তোমাদের ওপর নির্ভর করছে আগামী দিনের ভবিষ্যৎ। তাই সবাইকে সচেতন হতে হবে। তিনি বলেন, কিছুদিন আগে গণমাধ্যমে সিগেরেট হাতে আমার একটি ছবি প্রকাশিত হয়। সে জন্য আমি দুঃখিত। ছবিটি দিয়ে আমাকে অনেক পরিচিত করে ফেলা হয়েছে। আমি নিজেও এখন অনেক সতর্ক। মহসিন আলী বলেন, মুক্তিযুদ্ধ শেষ হয়েছে প্রায় ৪২ বছর আগে। বঙ্গবন্ধুর মতো নেতা নেই। তাই অর্থনৈতিক অগ্রগতি আসেনি। মালয়েশিয়ায় যেতে হয় ভিক্ষা চাইতে। এটা খুবই দুঃখজনক। শুধুমাত্র নেতৃত্বে অভাবে আজ এ অবস্থা। বঙ্গবন্ধুর নেতৃত্বকে চ্যালেঞ্জ জানানোর মতো কেউ নেই। তাকে নিয়ে কারো সঙ্গে তুলনা করা উচিত নয় বলে মন্তব্য করেন তিনি।