ব্রিটিশ দুই গোয়েন্দা কর্মকর্তা ঢাকায় : আটক একজন রিমান্ডে

sunamganj bnp leader mujibসুরমা টাইমস ডেসঃ সুনামগঞ্জে প্রবাসী বিএনপি নেতা মুজিবুর রহমান মুজিব নিখোঁজের ঘটনায় জড়িত সন্দেহে আটক হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার মাহমুদ বখ্ত নামের আরো এক জনকে ১ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। গতকাল রোববার বিকালে সুনামগঞ্জ সদর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট রেজাউল করিমের আদালতে হাজির করে পুলিশ মাহমুদের ৫ দিনের রিমান্ড চাইলে আদালত ১ দিনের রিমান্ড মঞ্জুর করেন। হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার কসবা গ্রামের মৃত সফিক উদ্দিনের ছেলে মাহমুদকে গত ২০ মে মঙ্গলবার রাতে হবিগঞ্জের নবিগঞ্জের কসবা গ্রামের নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিশ। এদিকে নিখোঁজ মুজিবুর রহমান মুজিবের শ্যালক লন্ডন প্রবাসী ব্যারিস্টার আনোয়ার হোসেনের সঙ্গে গতকাল রোববার ব্রিটিশ গোয়েন্দা কর্মকর্তা মি. নিক ও মি. গ্রাহাম ঢাকার অফিসে বৈঠক করার কথা থাকলেও এই বৈঠক আগামীকাল মঙ্গলবারে পূননির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন ব্যারিস্টার আনোয়ার হোসেন।
পুলিশ সূত্রে জানা যায়, মুজিবুর রহমান মুজিব নিখোঁজের এক দিন পর ট্র্যাকিংয়ে মুজিবের মোবাইল ময়মনসিংহের মুক্তাগাছা এলাকায় ধরা পড়ে। পুলিশ ওই সুত্র ধরে ময়মনসিংহের শিবসাত ইউপি সদস্য লোকমান মিয়া ও একই এলাকার আবুল কালাম আজাদকে আটক করে। মুজিব ‘নিখোঁজের পর সিলেট থেকে এক লন্ডন প্রবাসীসহ ৪ ব্যক্তি ময়মনসিংহে গিয়ে এদের সঙ্গে দেখা করেছেন বলেও পুলিশ তথ্য পায়। এই ৪ ব্যক্তির একজনই মাহমুদ বখত বলে পুলিশ জানতে পারে। সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার হেমায়েতুল ইসলাম বলেন, মাহমুদ বখতকে জিজ্ঞাসাবাদের জন্য ৫ দিনের রিমান্ড চাওয়া হয়েছিল, আদালত ১ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।
প্রসঙ্গ. গত ৪ মে সুনামগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে গুম-খুনের প্রতিবাদে গণ-অনশন কর্মসূচী থেকে সিলেটে ফেরার পথে যুক্তরাজ্য বিএনপির সহ-সভাপতি ও সুনামগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মুজিবুর রহমান মুজিব ও তার গাড়ি চালক রেজাউল হক সোহেল নিখোঁজ হন।