রবোট চালিত সংবাদপত্র!

Cool-Computer-Room-Design-with-6-Monitorsসুরমা টাইমস ডেস্কঃ গত ১৭ মার্চ সোমবার ক্যালিফোর্নিয়ার ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্প আঘাত হানার ঠিক ৩ মিনিটের মধ্যে অন্যতম সংবাদ মাধ্যম ‘লস এঞ্জেলস টাইমস’ এই ভূমিকম্পের খবরটি প্রকাশ করে।
এই খবরে প্রকাশ করা হয় কতো মাত্রায় ভূমিকম্পটি আঘাত হানে, এর উৎপত্তিস্থাল কোথায় এবং এটি কতদূর পর্যন্ত বিস্তৃত হয়েছে। খবরটি পড়ে সবাই খুব বেশি অবাক হয়নি। কিন্তু হঠাৎ একটি ব্যাপার সবাইকে নাড়িয়ে দিয়েছে। সেটি হলো, খবরটি প্রকাশ করেছিলো একটি রবোট। অর্থাৎ খবরটি ছিল স্বয়ংক্রিয়।
এটি কোনো মানুষের তৈরী রিপোর্ট ছিলো না। প্রায় ১০ লক্ষ মানুষ পড়ার পরেও কেউই ধরতে পারেনি যে সেটা কোনো রবোটের তৈরী রিপোর্ট ছিলো।
এই ঘটনা প্রকাশ হবার সঙ্গে সঙ্গে বের হয়ে আসে আসল তথ্য। ফরবেস নামের একটি ম্যাগাজিন ইতিমধ্যেই একটি কোম্পানির সঙ্গে কাজ করছে যাদের নাম ‘ন্যারেটিভ সায়েন্স’। -এরা সাধারণত এই অটো রিপোর্টার রবোট তৈরী করে থাকে এবং ফরবেসকে অটো নিউজ প্রদান করে থাকে।
লস এঞ্জেলস টাইমস ভূমিকম্পের সময় যেই অটো রিপোর্টার রবোটকে ব্যবহার করেছিল তার নাম কুয়াক বট। এর কাজ যে কোনো ধরনের ভুমিকম্পের খবর সব তথ্য সহো সাজিয়ে গুছিয়ে পাঠকের সামনে পেশ করা। শুধু তাই নয়, ইতিমধ্যে দ্য হোমিসাইড রিপোর্ট এমনই একটি অটো রবোট ব্যবহার করছে শহরের যাবতিয় ক্রাইম সম্পর্কিত খবরগুলোর জন্য।
সম্প্রতি গবেষণার জন্য ২০০০ শব্দের একটি খেলার ফিচার ভিত্তিক লেখা জমা দেওয়া হয়। ২ লাখ পাঠক একটি পরীক্ষায় অংশ নিয়ে ধরতে পারেননা এটি কোনো রবোটের কাজ না মানুষের কাজ। তাই আপাতত এই সংবাদ মাধ্যমের সঙ্গে যুক্ত টেক বিশেষজ্ঞরা নিজেদের সফল বলেই দাবী করছেন।
তবে কি সংবাদ মাধ্যম চালাতে আর কোনো মানুষের দরকার নেই? মানুষের রিপোর্টিং কি ব্যর্থ? এমন প্রশ্নের জবাবে সুইডেনের কার্ল স্টাড বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ক্লিস্টার ক্লারোয়াল জানান, রবোট শুধুমাত্র ছকে বাঁধা কিছু বিষয় ভিত্তিক সীমারেখার মধ্যেই খবর তৈরী করতে পারে। কিন্তু প্রকৃত অর্থে চক্ষু সাক্ষী কিংবা সারেজমিনে দেখে বুঝে, মানুষের অনুভূতি গুলো যাচাই করে খবর করতে কখনই পারবে না রবোট। এক্ষেত্রে বার বার মানুষের কাছে পরাজয় মেনে নিতে বাধ্য অটো বট।