ব্রিটেনে অবৈধ ইমিগ্র্যান্ট ধরলেই বহিস্কার

unnaসুরমা টাইমস ডেস্কঃ দুঃসংবাদ যেনো পিছু ছাড়ছে না ব্রিটেনের অবৈধ ইমিগ্র্যান্টদের। দারুন শংকায় আর উদ্বেগে কাটছে তাদের জীবন। তাদের ঘুম এখন হারাম হয়ে দাঁড়িয়েছে। অনেক অবৈধ ইমিগ্র্যান্ট কাজ-কর্ম ছেড়ে আত্মীয়দের ঘরে বসে অলস সময় কাটাচ্ছেন।
অবৈধ ইমিগ্র্যান্টরা ভয়ে কাজ করতে পারছে কোন রেস্টুরেন্টে। আর রেস্টুরেন্টের মালিকরা (গামনার) ও তাদেরকে কাজ দিচ্ছে না জরিমানার ভয়ে। কোন রেস্টুরেন্টে অবৈধ ইমিগ্র্যান্ট পাওয়া মাত্র জনপ্রতি ১০ হাজার পাউন্ড করিমানা। তাই আর কেউ অবৈধ ইমিগ্র্যান্টদের কাজে রাখছে না।
সম্প্রতি অনেক অবৈধ ইমিগ্র্যান্টরা পুলিশ ষ্টেশনে গিয়ে মাসিক (স্বাক্ষর) দিতে গেলে তাদেরকে আটক করে দেশে পাঠনো হচ্ছে বলে খবর পাওয়া গেছে। আর বর্তমানে অবৈধ ইমিগ্র্যান্টদের ধরতে সাড়াশি অভিযানে নেমেছে ইউকে বিএ। প্রতিদিন কোথাও না কোথাও রেস্টুরেন্টে অভিযান চালাচ্ছে ইউকে বিএ। আর অবৈধ ইমিগ্র্যান্টকে আটক করছে। আর তাদেরকে নিজ নিজ দেশে পাঠাচ্ছে।
ব্রিটেনে অবস্থানরত অবৈধ ইমিগ্র্যান্টদের ধরা মাত্রই নিজ দেশে ফেরত পাঠানোর পরিকল্পনা নিয়ে এগিয়ে চলেছেন হোম সেক্রেটারী থেরেসা মে। প্রচলিত নিয়মে আটককৃত অবৈধ ইমিগ্র্যান্টরা এদেশে টিকে থাকার সর্বশেষ চেষ্ঠা হিসেবে আপিল করার সুযোগ পেয়ে থাকেন। কিন্তু থেরেসা মে-এর পরিকল্পনা হচ্ছে ধরা মাত্রই অবৈধ ইমিগ্র্যান্টকে তার নিজ দেশে পাঠানো। ব্রিটেনে অবস্থান করে তার আর আপিল করার সুযোগ পাবে না। এক্ষেত্রে কেবলমাত্র নিজ দেশে গিয়েই তাদের আপিল করতে হবে। কনজারভেটিভ পার্টির নির্বাচনী ইশতেহারে এবিষয়ে ঘোষনা করা হয়েছে। তাই আসছে কঠোর আইন।