মিলানে প্রবাসী সিলেটিদের উদ্যোগে প্রতিষ্ঠিত হচ্ছে শাহজালাল জামে মসজিদ

milan Shahjalalনাজমুল হোসেন,মিলান ইতালি থেকেঃ ইতালির মিলানে প্রবাসী সিলেটিদের উদ্যোগে প্রতিষ্ঠিত হচ্ছে শাহজালাল জামে মসজিদ। মসজিদ প্রতিষ্ঠার জন্য অনেক দিন থেকে অক্লান্ত পরিশ্রম ও প্রবাসীদের ধারে ধারে গিয়ে আমন্ত্রণ জানিয়েছেন মসজিদ প্রতিষ্টায় এগিয়ে আসার। মিলানে বৃহত্তর সিলেট প্রবাসীরা বসবাস করছেন অনেক বছর থেকে। কিন্তু সঠিক জায়গার অভাবে প্রতিষ্ঠিত করতে পারেন নি প্রবাসীরা। দীর্ঘদিন পরে হলে ও সিলেট প্রবাসী কয়েকজন এর আপ্রাণ প্রচেষ্ঠায় শেষ পর্যন্ত একটি মসজিদ প্রতিষ্ঠায় এগিয়ে আসেন। নির্দিষ্ঠ জায়গা পেয়ে মসজিদ প্রতিষ্ঠার জন্য সরকারী প্রয়োজনীয় সকল কাগজ পত্র ,মসজিদ এর জন্য উপযুক্ত করার প্রয়োজনীয় কাজকর্মের সরকারী অনুমোদন সহ সকল কাজ প্রায় শেষ করা হয়েছে।যাদের উদ্যোগে মসজিদ প্রতিষ্ঠায় বেশি ভুমিকা রয়েছে তারা হচ্ছেন প্রবাসী কবির আহমেদ,মাওলানা সুহেল আহমেদ,নোমান আহমেদ ও মোহাম্মদ ইব্রাহিম।

milan Shahjalal2১লা মে বৃহস্প্রতিবার সকাল ১০ টায় মসজিদ পরিচালনার জন্য উদ্যোগক্তাদের ডাকে এক সভা অনুষ্ঠিত হয় প্রতিষ্ঠিত মসজিদে। মাওলানা মাহফুজ আহমেদ ও মাওলানা সুহেল আহমেদ এর পবিত্র কোরআন তেলওয়াত এর মাধ্যমে সভায় মসজিদ প্রতিষ্ঠায় বিগত দিনের অগ্রগতি নিয়ে আলোচনা ও উপস্থিত প্রবাসীদের অবগত করা হয়। উপস্থিত প্রবাসীদের কাছ থেকে মসজিদের প্রাথমিক কাজ শুরুর জন্য আর্থিক অনুদান গ্রহন করা হয় এবং মসজিদের জন্য আরো বৃহত আকারে দাওয়াত দিতে ইতালির মিলানে সহ আশপাশের অন্যান্য শহর গুলোতে দাওয়াত জানানোর জন্য সকল কে আহবান জানানো হয়।
শাহজালাল জামে মসজিদ সুষ্ঠ ও সুন্দর ভাবে পরিচালনা করার জন্য উপস্থিত সকলের সম্মতি ক্রমে একটি পরিচালনা কমিটি গঠন কর হয়। সিলেট প্রবাসী প্রবীন ব্যক্তি গৌঊছ আলী কে সভাপতি,আব্দুল মান্নান কে সাধারণ সম্পাদক ও আব্দুল আওয়াল কে কোষাধক্ষ করে ১৫ সদস্য বিশিস্ট কমিটি গঠন করা হয়। কমিটির অন্যান্যরা হলেন সহ সভাপতি সিরাজুল ইসলাম গাফফার,সহ সাধারণ সম্ন্পাদক কবির আহমেদ, সহ কোষাধক্ষ লুত্ফুর রহমান,প্রচার সম্পাদক নাজমুল হোসেন,সহ প্রচার সম্পাদক মামুন আহমেদ,কালেক্টর কমিটি তে রয়েছেন ফুল মিয়া,প্রতাপ,ময়েজ আহমেদ,আব্দুল্লাহ আল মামুন,আশিক উদ্দিন,নোমান আহমেদ ও সানওয়ার হোসেন। এছাড়া মসজিদ পরিচালনা করতে মাওলানা মাহফুজ আহমেদ ও মাওলানা সুহেল আহমেদ কে উপদেষ্ঠা হিসাবে রাখা হয়। সব শেষে মসজিদের ইমাম মাওলানা সুহেল আহমেদ এর বিশেষ মোনাজাতের মাধ্যমে সভা শেষ করা হয়।