মার্কিন সিনেটে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের স্মারকলিপি

খালেদা জিয়ার গাড়িতে হামলা সাধারণ জনগণের ক্ষোভের বহিঃপ্রকাশ

মার্কিন সিনেটে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের স্মারকলিপি প্রদান। ছবি- এনা।
মার্কিন সিনেটে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের স্মারকলিপি প্রদান। ছবি- এনা।

নিউইয়র্ক থেকে এনা: আন্দোলনের নামে পেট্রোল বোমায় নিরীহ মানুষ হত্যার ঘটনায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ওপর বাংলাদেশের সাধারণ মানুষ ক্ষুব্ধ এবং এ কারণেই তার গাড়িতে হামলা হয়েছে বলে মার্কিন সিনেটকে অবহিত করলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতারা। তবে সরকারের পক্ষ থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। গত ২৩ এপ্রিল দুপুরে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির সিনেট ভবনে মার্কিন সিনেটের ফরেন রিলেশন কমিটির কাছে স্মারকলিপি দেওয়ার সময় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতারা এসব বিষয় উল্লেখ করেন।
এদিকে ফরেন রিলেশন কমিটির চেয়ারম্যান বব কর্কার বরাবরে দেওয়া স্মারকলিপিতে বাংলাদেশে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় জামায়াতে ইসলামীকে সন্ত্রাসী সংগঠন ঘোষণার জন্য মার্কিন সরকারের হস্তক্ষেপ চাওয়া হয়। ওই স্মারকলিপিতে যুক্তরাষ্ট্রের আওয়ামী লীগের নেতারা জঙ্গিবাদ দমনে বর্তমান সরকারের নানান পদক্ষেপের কথা তুলে ধরে মার্কিন সরকারের সহযোগিতা অব্যাহত রাখার আশা পুনর্ব্যক্ত করেন।
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ও প্রতিনিধি দলের নেতা ড. সিদ্দিকুর রহমান জানান, স্মারকলিপিতে বিএনপি-জামায়াতের আন্দোলনের নামে পেট্রোল বোমা মেরে মানুষ হত্যার ঘটনা বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। একই সঙ্গে জামায়াতের সন্ত্রাসী রাজনীতির কথা উল্লেখ করে জামায়াতকে সন্ত্রাসী সংগঠন হিসাবে ঘোষণার দাবি জানানো হয়। সিদ্দিকুর রহমান বব কর্কারের প্রতিনিধি দলকে জানান, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের মানুষের ভাগ্যোন্ননে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকলে বাংলাদেশ অচিরেই মধ্য আয়ের দেশে পরিণত হবে।
ফরেন রিলেশন কমিটির চেয়ারম্যান বব কর্কারের প্রতিনিধিরা স্মারকলিপিটি গ্রহণ করেন। এসময় তারা বাংলাদেশে পরিস্থিতি সম্পর্কে অবহিত, বিশেষ করে সব দলের অংশগ্রহণে সিটি করপোরেশন নির্বাচনের ওপর মার্কিন সরকারের দৃষ্টি রয়েছে এবং একই সঙ্গে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নির্বাচনী প্রচারে কোনো মহল যাতে বিঘœ সৃষ্টি না করে সে বিষয়টি নিশ্চিত করা সরকারের দায়িত্ব বলে মন্তব্য করেন।
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিনিধি দলে ছিলেন সংগঠনের উপদেষ্টা ড. শাহজাহান মাহমুদ, সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, যুগ্ম সম্পাদক আব্দুস সামাদ আজাদ, উপ-প্রচার সম্পাদক তৈয়বুর রহমান টনি, কার্যকরী সদস্য শাহানারা রহমান, ব্রুকলিন আওয়ামী লীগের সভাপতি নূরুল ইসলাম নজরুল প্রমুখ।